পবিত্র সফর মাসের চাঁদ দেখা যায় নি

পবিত্র সফর মাসের চাঁদ দেখা যায় নি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বাংলাদেশের আকাশে আজ কোথাও ১৪৪৬ হিজরি সনের পবিত্র সফর মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আগামীকাল ৬ আগস্ট মঙ্গলবার পবিত্র মুহাররম মাস ৩০ দিন পূর্ণ হবে এবং আগামী ৭ আগষ্ট বুধবার থেকে পবিত্র সফর মাস গণনা করা হবে। পরিপ্রেক্ষিতে আগামী ২৯ সফর ১৪৪৬ হিজরি, ২০ ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ, ৪ সেপ্টেম্বর ২০২৪ খ্রি. বুধবার পবিত্র আখেরী চাহার সোম্বা পালিত হবে।

আজ সন্ধ্যায় বায়তুল মুকাররম সভাকক্ষে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. মুহাঃ বশিরুল আলম এর সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় ১৪৪৬ হিজরি সনের পবিত্র সফর মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশন-এর প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে দেখা যায় যে, আজ ২৯ মুহাররম ১৪৪৬ হিজরি, ২১ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ৫ আগস্ট ২০২৪ খ্রি. সোমবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র সফর মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি। এমতাবস্থায়, আগামীকাল ২২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ৬ আগস্ট ২০২৪ খ্রি. মঙ্গলবার পবিত্র মুহাররম মাস ৩০ দিন পূর্ণ হবে। আগামী ২৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ৭ আগস্ট ২০২৪ খ্রি. বুধবার থেকে ১৪৪৬ হিজরি সনের পবিত্র সফর মাস গণনা শুরু হবে।

Related Articles