পর্যটনের নতুন সম্ভাবনায় আফগানিস্তান

পর্যটনের নতুন সম্ভাবনায় আফগানিস্তান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সম্প্রতি আন্তর্জাতিক গণমাধ্যমগুলো আফগানিস্তান নিয়ে একটি ভিন্নধর্মী সংবাদ প্রকাশ করেছে। তারা বলছে, ২০২৪ সালে পর্যটকদের জন্য নতুন গন্তব্য হতে যাচ্ছে আফগানিস্তান। অর্থাৎ আবারও পর্যটকদের ভিড় বাড়তে পারে দেশটিতে।

ব্রিটিশ পররাষ্ট্র দপ্তর আফগানিস্তান ভ্রমণকে ‘অত্যন্ত বিপজ্জনক’ বলে উল্লেখ করে। এদিকে যুক্তরাজ্যভিত্তিক ট্রাভেল এজেন্সি লুপিন ট্রাভেলের প্রতিষ্ঠাতা ডিলান হ্যারিস ইনডিপেনডেন্টকে জানিয়েছেন, ২০২৪ সালে আফগানিস্তান ভ্রমণের জন্য তাঁদের সবচেয়ে বেশি টিকিট বিক্রি হয়েছে। তিনি আরও জানান, আগের তুলনায় এখন দেশটিতে ভ্রমণ করা অনেকটাই নিরাপদ।

হ্যারিস জানান, গত নভেম্বরে তাঁর প্রতিষ্ঠান থেকে ২০২৪ সালের জন্য তিনটি ট্রিপ পরিকল্পনা করা হয়েছিল। সেগুলোর টিকিট প্রায় সঙ্গে সঙ্গে বিক্রি হয়ে গেছে। এরপর তাঁরা ২০২৫ সালের জন্য আটটি ট্রিপের পরিকল্পনা করেন। উল্লেখযোগ্য বিষয় হলো, সেসব ট্রিপের টিকিটও বিক্রি হয়ে গেছে। আফগানিস্তানের বলখ প্রদেশের তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের পর্যটন বিভাগের প্রধান মোহাম্মদ নবী জানান, গত দুই বছরে বিপুলসংখ্যক বিদেশি পর্যটক দেশটি ভ্রমণ করেছে।

হেরাত জাদুঘরের সংরক্ষণাগার বিভাগের প্রধান আব্দুল জব্বার নুরজাইয়ের তথ্যমতে, গত ৯ মাসে প্রায় ৯ হাজার ৩০০ দেশি ও বিদেশি পর্যটক, সরকারি ও বেসরকারি স্কুলের শিক্ষার্থী হেরাত জাদুঘর পরিদর্শন করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *