পশ্চিম তীরে ঝরলো আরও ৩ ফিলিস্তিনির প্রাণ

পশ্চিম তীরে ঝরলো আরও ৩ ফিলিস্তিনির প্রাণ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : অধিকৃত পশ্চিম তীরে তিন ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। নাবলুস ও উম্মে সাফাত শহরে শুক্রবার তাদের হত্যা করা হয়। ‘জঙ্গি’ দমনে ইসরায়েলের দুই দিনের অভিযান শেষ করার ৪৮ ঘণ্টা না যেতেই এ ঘটনা ঘটেছে। ওই অভিযানে ১২ ফিলিস্তিনি ও এক ইসরায়েলি সেনা নিহত হয়।

পশ্চিম তীরের বাণিজ্যিক রাজধানী নাবলুসে ইসরায়েলি বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে দুই ‘জঙ্গি’ নিহত হয়েছে। ইসরায়েলের শিন বেট নিরাপত্তা সংস্থা জানিয়েছে, চলতি সপ্তাহে পুলিশের গাড়িতে গুলি চালানোর পেছনে ওই ব্যক্তিরা জড়িত ছিল।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় নাবলুসে নিহত দুজনকে শনাক্ত করেছে। তারা হলেন, ৩৮ বছরের খায়রি মোহাম্মদ সারি শাহীন এবং ৩২ বছরের হামজা মোয়েদ মোহাম্মদ মকবুল। পপুলার ফ্রন্ট ফর ফিলিস্তিন এবং আল-আকসা শহীদ ব্রিগেড নামে দুটি সংগঠন তাদের নিজেদের সদস্য বলে দাবি করেছে।

পরে শুক্রবার ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা জানান, মধ্য পশ্চিম তীরের শহর উম্মে সাফাতে একটি বিক্ষোভের সময় ইসরায়েলি বাহিনীর গুলিতে একজন নিহত হয়েছেন। এ ঘটনায় সেনাবাহিনী তাৎক্ষণিক কোনও মন্তব্য করেনি।

তবে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট শুক্রবারের অভিযানের প্রশংসা করেছেন। তিনি বলেছেন, জঙ্গি নির্মূলে অভিযান অব্যাহত থাকবে।

পশ্চিম তীরে চলতি বছর ১৫০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। অন্যদিকে ইসরায়েলিদের লক্ষ্য করে ফিলিস্তিনি হামলায় কমপক্ষে ২৭ জন নিহত হয়। ইসরায়েল বলছে, নিহত ফিলিস্তিনিদের বেশিরভাগই জঙ্গি।

১৯৬৭ সালের যুদ্ধে ইসরাইল পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম এবং গাজা উপত্যকা দখল করে। ফিলিস্তিনিরা তাদের প্রত্যাশিত স্বাধীন রাষ্ট্রের জন্য সেই অঞ্চলগুলোকে দখলমুক্ত করতে চাইছে।

সূত্র: আরব নিউজ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *