পাকিস্তানে ভারী বৃষ্টি ও বজ্রপাতে নিহত ৩৯

পাকিস্তানে ভারী বৃষ্টি ও বজ্রপাতে নিহত ৩৯

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে কয়েকদিনের অস্বাভাবিক ভারী বৃষ্টি ও বজ্রপাতে অন্তত ৩৯ জন নিহত হয়েছে। সোমবার (১৫ এপ্রিল) এক বিবৃতিতে পাকিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছেন, আগামীতে আরও বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

ভূমিধস ও আকস্মিক বন্যার বিষয়েও সতর্ক করেছে কর্তৃপক্ষ। বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে হাজার হাজার ঘরবাড়ি। প্লাবিত হয়ে ফসলি জমি।

খাইবার পাকতুনখোয়া প্রদেশে সোমবার রাত পর্যন্ত ভারী বৃষ্টিতে অন্তত ১৩ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে কয়েকজন কৃষক গম কাটার সময় বজ্রপাতে মারা যান।

পাকিস্তানের সবচেয়ে জনবহুল এলাকা পাঞ্জাবে ভয়াবহ বন্যায় মারা গেছে অন্তত ২১ জন। শুক্র থেকে রবিবার পর্যন্ত টানা বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যা ও বজ্রপাতে নিহতের এ ঘটনা ঘটে।

বেলুচিস্তান প্রদেশে বন্যায় মারা গেছে ৫ জন। ভয়াবহ বন্যায় প্রদেশে জরুরি অবস্থা জারি করা হয়েছে। সোম ও মঙ্গলবার প্রদেশের সব স্কুলগুলো ছুটি দেওয়া হয়েছে।

প্রতিবেশী আফগানিস্তানেও ভারী বন্যার খবর পাওয়া গেছে। বন্যায় এখানে অন্তত ৩৩ জন নিহত হয়েছে। ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে শত শত ঘরবাড়ি।

জলবায়ু পরিবর্তনের প্রভাবে ২০২২ সাল থেকে ভয়াবহ বন্যার কবলে পড়েছে পাকিস্তান। ওই বছর বন্যায় অন্তত ১৭০০ মানুষের প্রাণহানি ঘটেছিল। পাকিস্তানকে জলবায়ু পরিবর্তনের জন্য পঞ্চম ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে ঘোষণা করেছে জাতিসংঘের গ্লোবাল ক্লাইমেট রিস্ক ইনডেক্স।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *