পাহাড়ি ঢলে নেত্রকোনায় তলিয়ে গেছে সড়ক

পাহাড়ি ঢলে নেত্রকোনায় তলিয়ে গেছে সড়ক

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : টানা কয়েকদিনের বর্ষণে পাহাড়ি ঢলে প্লাবিত হয়েছে নেত্রকোনার নিম্নাঞ্চল। উজান থেকে নেমে আসা এই পাহাড়ি ঢলে বন্ধ হয়ে গেছে নেত্রকোনা-ঠাকুরোকানা কলমাকান্দা সড়কের যোগাযোগ। বিভিন্ন স্থানে সড়ক তলিয়ে গেছে পানিতে। ফলে বাস, টেম্পু, রিক্সাসহ ওই সড়কে সকল প্রকার যান চলাচল বন্ধ রয়েছে। যে কারণে দুর্ভোগ নিয়ে চলাচল করছেন কলমাকান্দা, বারহাট্টা, ঠাকুরোকোনার লোকজন।

নেত্রকোনা-ঠাকুরাকোনা-কলমাকান্দা ৩৭ কিলোমিটার সড়কটির বিভিন্ন স্থানের ব্রিজের ডাইভার্সন সড়ক পানিতে তলিয়ে যাওয়ার কারণে সড়ক পাড়ি দিতে হচ্ছে নৌকা দিয়ে। ওই জায়গাটুকু ডিঙ্গি নৌকায় পার হচ্ছেন চলাচলকারী মানুষ। বিভিন্ন স্থান থেকে অটো বদলাতে হচ্ছে কয়েক দফায়। গুণতে হচ্ছে বাড়তি ভাড়া। সময় যাচ্ছে কয়েকগুণ বেশি। এদিকে নারী শিশুদের ভোগান্তি আরও বেশি। সড়কটির কাটটুয়াচোরা, পোগলা, হীরাকান্দা, সিধলী, গুমাইসহ বড় প্রায় সাতটি ব্রিজ। প্রতিটি ব্রিজের এখানেই এমন দুর্ভোগ। সড়ক নির্মাণে সঠিক পরিকল্পনা না থাকায় ভোগান্তি হচ্ছে বলেও জানান ভুক্তভোগীরা।

ভুক্তভোগী পথচারীরা জানান, একই সড়কে কয়েকবার করে অটো পাল্টাতে হচ্ছে। ৫ থেকে ১০ টাকা জনপ্রতি দিয়ে নৌকায় সড়কের এপাশ থেকে ওপাশে যেতে হচ্ছে।

স্ত্রী-সন্তান নিয়ে মোহনগঞ্জ থেকে কলমাকন্দার দিকে যাচ্ছিলেন সুভাস দাস। তিনি জানান, এই ভোগান্তি প্রতি বছরেরই। বারবার আপনাদের বলেও লাভ নেই। সড়ক করে বালু দিয়ে। কংশ নদী থেকে ড্রেজারে বালু তুলে রাস্তায় দিয়ে দেয়। এতে করে নির্মাণের তিন মাসের মধ্যেই ভেঙে যায়। আমাদের কলমাকান্দা অঞ্চলে মানুষ থাকে না। গরু-বাছুর থাকে। আমরা মানুষের কাতারে পড়ি না বলে সরকার এই সড়ক নিয়ে আমাদের বছরের পর বছর ভোগায়। এইগুলো দেখার কেউ নাই। কাজেই বলে কিছু হবে না। কথা না জিজ্ঞেস করে রাস্তা করে দিয়ে যান। আমাদের ভোগান্তি কমিয়ে যান।

/এএ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *