পোশাক বিতর্কে মুহসিন রেজার উপর ক্ষুব্ধ ভারতীয় আলেমগণ

পোশাক বিতর্কে মুহসিন রেজার উপর ক্ষুব্ধ ভারতীয় আলেমগণ

পাথেয় রিপোর্ট : সাহারানপুর: ভারত উত্তরপ্রদেশের মন্ত্রী মুহসিন রেজার বিতর্কিত বক্তব্য ‘মাদরাসা ছাত্ররা পাজাম-পাঞ্জাবির পরিবর্তে, প্যান্ট-শার্ট পরবে। তাদের পোশাকের ব্যাপারে সরকারিভাবে আইনানুগ ব্যবস্থাও নেয়া হবে’।

তার এমন অহেতুক বক্তব্যের তীব্র সমালোচনা ও বিরোধিতা করে সাহারানপুরের বিজ্ঞ আলেমরা বলেছেন, মুহসিন রেজা মাদরাসার কোনও ঠিকাদার নয়। মাদরাসা ছাত্রদের পোশাক কেমন হবে, তাদের থাকা-খাওয়ার ব্যবস্থা কী? শিক্ষাব্যবস্থা কেমন! এ চিন্তা তার নয় বরং আমাদের উলামায়ে কেরাম আছেন।

তানযীমে আবনায়ে কাদীম দারুল উলুম দেওবন্দের প্রেসিডেন্ট মাওলানা এয়াদ ইলাহি বলেন, মুহসিন রেজার নিজের ব্যক্তিগত কাজকর্ম আর মন্ত্রিত্বে মনোযোগ দেয়া উচিৎ। ইসলামী শিক্ষা প্রতিষ্ঠানসমূহে তার পরামর্শের কোনও প্রয়োজন নেই। পূর্বসূরি বিদগ্ধ আলেম উলামা ও আকাবীরদের পরামর্শ অনুযায়ী যে মাদরাসা শিক্ষাব্যবস্থা প্রচলিত আছে, সরকার চাইলেই তাতে হস্তক্ষেপ করতে পারবে না এবং পরিবর্তনও করতে পারবে না।

জমিয়তে উলামার প্রেসিডেন্ট মাওলানা ফরীদ মাযহারি মুহসিন রেজার এ বক্তব্যকে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত উল্লেখ করে বলেন, তার এ ধরনের বক্তব্য মুসলমানদের হয়রানি করে নিজের চারপাশকে খুশি করার আকাঙ্ক্ষা ছাড়া আর কিছুই না।

মাওলানা মাযহারি বলেন, তিনি ভালো করেই জানেন, রাজ্যের সরকারি শাসনব্যবস্থা শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনায় স্বাধীনতা দিয়েছেন। অতএব এমনিতেই মাদরাসার শিক্ষাব্যবস্থা ও পোশাকে কোনরূপ হস্তক্ষেপ করা আইনসম্মত নয়। তাই মাদরাসা ছাত্রদের পোশাক কেমন হবে, তাদের সিলেবাস কী রকম। এসবের দায়িত্ব উলামায়ে কেরাম ও মাদরাসার দায়িত্বশীলদের। মুহসিন রেজার উচিৎ এ গুরুত্বপূর্ণ কাজটি উলামায়ে কেরামের উপর ছেড়ে দিয়ে সরকারি কাজে মনোযোগ দেয়া।


অনুবাদ ও গ্রন্থনা : কাউসার মাহমুদ
সূত্র : ডেইলি সাহাফাত
সম্পাদনা : মাসউদুল কাদির

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *