প্রচণ্ড তাপদাহে ইউরোপে গত বছর প্রায় ৪৭ হাজার মানুষের মৃত্যু

প্রচণ্ড তাপদাহে ইউরোপে গত বছর প্রায় ৪৭ হাজার মানুষের মৃত্যু

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : গত বছর বিশ্ব রেকর্ড গরম ছিল। প্রচণ্ড তাপদাহে এসময় ইউরোপে ৪৭ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। বিশেষত এই অঞ্চলের দক্ষিণ দিকের দেশগুলো বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। সোমবার (১২ আগস্ট)বার্সেলোনা ইন্সটিটিউট ফর গ্লোবাল হেলথ (আইএসগ্লোবাল) প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া যায়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

জলবায়ু পরিবর্তনের ফলে তাপমাত্রা বৃদ্ধি অব্যাহত থাকায়, ইউরোপীয়ানরা বিশ্বের সবচেয়ে দ্রুত-উষ্ণ হওয়া মহাদেশে বাস করে এবং তীব্র তাপ থেকে উদ্ভূত ক্রমবর্ধমান স্বাস্থ্য ঝুঁকির সম্মুখীন হয়।

স্প্যানিশ গবেষণা কেন্দ্রটির প্রতিবেদন অনুযায়ী,ক্রমবর্ধমান উষ্ণ আবহাওয়ার সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার জন্য গত ২০ বছর ধরে বিভিন্ন রকম পদক্ষেপ গ্রহণ করার পর, তীব্রগরমে ২০২৩ সালের মৃত্যুর সংখ্যা-আগের বছরের জন্য অনুমান করা ৬০ হাজারের বেশি তাপ-সম্পর্কিত মৃত্যুর চেয়ে কম হয়েছে। তাপ-সম্পর্কিত নেওয়া পদক্ষেপগুলোর মধ্যে রয়েছে সতর্কতা মূলক ব্যবস্থা ও স্বাস্থ্য সেবা ব্যবস্থার উন্নয়ন।

আইএসগ্লোবাল-এর গবেষক এলিসা গ্যাল্লো বলেছেন,‘চলতি শতাব্দীতে উচ্চ তাপমাত্রার সঙ্গে সামাজিকভাবে খাপ খাওয়ানোর প্রক্রিয়া কীভাবে সংঘটিত হয় তা আমাদের গবেষণায় দেখা গেছে। এর ফলে বিশেষত বয়স্কদের মধ্যে তাপমাত্রা জনিত মৃত্যুর ঘটনা কম হয়েছে।’

গবেষণায় ইউরোপের ৩৫টি দেশের মৃত্যু ও তাপমাত্রার তথ্যের উল্লেখ করা হয়েছে। তাপজনিত কারণে ৪৭ হাজার ৬৯০ জনের মৃত্যু হয়েছে বলে তারা অনুমান করেছেন। গ্রিস,বুলগেরিয়া,ইতালি ও স্পেনে উচ্চ মৃত্যু হার দেখা গেছে।

Related Articles