প্রথমবার পায়রা বন্দরে ভিড়ল এলপিজিবাহী জাহাজ এমভি বসুন্ধরা এলপিজি চাতকী

প্রথমবার পায়রা বন্দরে ভিড়ল এলপিজিবাহী জাহাজ এমভি বসুন্ধরা এলপিজি চাতকী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: অর্ধেকের কম দামে নিত্যপণ্য, টিসিবির ট্রাকে মানুষের ভিড়দেশের তৃতীয় সমুদ্র বন্দর পায়রায় প্রথমবারের মতো ভিড়েছে এলপিজিবাহী (তরল গ্যাস) মাদার ভেসেল। তিন হাজার তিনশ’ টন তরল গ্যাসবাহী এই জাহাজটির নাম ‘এমভি বসুন্ধরা এলপিজি চাতকী’। সোমবার (১১ ডিসেম্বর) গ্যাসবাহী জাহাজটি বন্দরে ভিড়ে।

গতকাল মঙ্গলবার বন্দরের ইনার এ্যাংকোরেজে অবস্থান করে ‘এমভি বসুন্ধরা এলপিজি চাতকী’ থেকে লাইটার জাহাজের মাধ্যমে গ্যাস খালাস কার্যক্রম শুরু করা হয়েছে বলে নিশ্চিত করছেন জাহাজের ক্যাপ্টেন ফরমান উল্লাহ আনসারী।

বর্তমানে জাহাজটি থেকে লাইটারেজের মাধ্যমে গ্যাস পাঠানো হচ্ছে ঢাকায়। দুবাই থেকে আমদানিকৃত এপিজি গ্যাস প্রথমে চট্রগ্রাম বন্দর আসা একটি মাদার ভ্যাসেল থেকে এসব গ্যাস অন্য জাহাজে করে নিয়ে আসা হয় পায়রা বন্দরে।

পায়রা বন্দরের যুগ্ম সচিব মো. সেহরাব হোসেন বলেন, ‘‘বসুন্ধরা গ্রুপের এই জাহাজটি গত সোমবার বন্দরের ইনারে এসে পৌঁছায়। পায়রা বন্দরের সাড়ে ১০ মিটার গভীরতার রাবনাবাদ চ্যানেলে অবস্থানরত ‘এমভি বসুন্ধরা এলপিজি চাতকী’ থেকে সাড়ে ৫ মিটার গভীরতার চ্যানেল দিয়ে স্বল্প সময়ে ও স্বল্প খরচে গ্যাস ঢাকায় নিয়ে যাওয়া হচ্ছে।

পায়রা বন্দরের হারবার মাস্টার ক্যাপ্টেন শরীফুর রহমান বলেন, ‘পায়া বন্দর হচ্ছে দেশের প্রথম বন্দর এবং গভীরতম বন্দর। এই বন্দরের মাধ্যমে ২০১৬ সাল থেকে চলতি বছরের ১৩ ডিসেম্বর পর্যন্ত দুই হাজার ২৬৪টি জাহাজ এসেছে। বন্দরটি আধুনিক ও স্মার্ট বন্দর হিসেবে দেশ ও বিদেশিদের কাছে বাণিজ্যিকভাবে পরিচিতি লাভ করেছে। প্রতি বছর এই বন্দরে জাহাজ আসার সংখ্যা বাড়ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *