প্রথম দিনে বঙ্গবন্ধু টানেলে ১২ লাখ টাকা টোল আদায়

প্রথম দিনে বঙ্গবন্ধু টানেলে ১২ লাখ টাকা টোল আদায়

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: একদিন আগেই বন্দরনগরী চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল” উদ্বোধন হয়েছে। উদ্বোধনের পর যান চলাচল শুরুর প্রথম দিনে পার হয়েছে পাঁচ হাজার ৬৭৮টি গাড়ি। এতে ১২ লাখ ১৩ হাজার ৩০০ টাকা টোল আদায় হয়েছে।

সোমবার (৩০ অক্টোবর) প্রকল্পের টোল ম্যানেজার বেলায়েত হোসেন সাংবাদিকদের বলেন, “হরতালের কারণে প্রথম দিনে যানবাহন কম চলাচল করেছে। আশা করছি আজ প্রথম দিনের চেয়ে অনেক বেশি টোল আদায় হবে।”

টানেল প্রকল্পের প্রধান প্রকৌশলী (অপারেশন ও রক্ষণাবেক্ষণ) কাজী মোহাম্মদ ফেরদৌস জানান, টানেলের ভেতর দিয়ে দৈনিক ১৭ হাজার যানবাহন চলাচলের লক্ষ্যমাত্রা রয়েছে। প্রথম দিনে হরতালের কারণে কম গাড়ি পার হয়েছে।

শনিবার বেলা ১১টা ৪০ মিনিটে ফলক উন্মোচনের মাধ্যমে টানেল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মাধ্যমে দক্ষিণ এশিয়ার প্রথম দেশ হিসেবে নদীর তলদেশে টানেল নির্মাণের মাধ্যমে বাংলাদেশের যোগাযোগব্যবস্থা এক নতুন যুগে প্রবেশ করেছে।

কর্ণফুলী নদীর তলদেশে ১৮ থেকে ৩১ মিটার গভীরে টানেলটি নির্মাণ করা হয়েছে। মূল টানেলের দৈর্ঘ্য ৩.৩২ কিলোমিটার। চার লেন বিশিষ্ট দুটি টিউবের প্রতিটির দৈর্ঘ্য ২.৪৫ কিলোমিটার।

টানেলটি কক্সবাজারের সঙ্গে সারাদেশের যোগাযোগকে সহজতর করবে। পাশাপাশি চট্টগ্রাম থেকে কক্সবাজারের দূরত্ব প্রায় ৪০ কিলোমিটার কমিয়ে দিয়েছে।

টানেল দিয়ে পণ্যবাহী যানবাহনসহ অন্যান্য যানবাহন চলাচল করবে। তবে মোটরসাইকেল, বাইসাইকেলসহ দুই চাকা ও তিন চাকার যানবাহন চলতে দেওয়া হবে না। ইতোমধ্যে নির্ধারণ করা হয়েছে কোন যানবাহনে কত টাকা টোল দিতে হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল পারাপারে সর্বনিম্ন টোল ২০০ টাকা নির্ধারণ করা হয়েছে প্রাইভেটকার ও জিপের জন্য। সর্বোচ্চ টোল দিতে হবে ট্রাক ও ট্রেইলরকে।

ট্রেইলরের ক্ষেত্রে নির্ধারিত টোলের সঙ্গে প্রতিটি এক্সেলের জন্য আরও ২০০ টাকা করে বাড়তি দিতে হবে। এ ছাড়া পিকআপ ২০০, মাইক্রোবাস ২৫০, বাস (৩১ সিটের কম) ৩০০, বাস (৩২ আসনের বেশি) ৪০০, বাস (৩ এক্সেল) ৫০০, ট্রাক (৫ টন পর্যন্ত) ৪০০, ট্রাক (৫.০১ থেকে ৮ টন) ৫০০, ট্রাক (৮.০১ থেকে ১১ টন) ৬০০, ট্রাক ও ট্রেইলর (৩ এক্সেল) ৮০০, ট্রাক ও ট্রেইলার (৪ এক্সেল) ১০০০ এবং চার এক্সেলের বেশি হলে প্রতি এক্সেলের জন্য ২০০ করে দিতে হবে।

কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল দিয়ে দৈনিক ১৭ হাজার ২৬০ এবং বছরে ৭৬ লাখ যানবাহন চলাচল করবে এ পথে। ২০৪০ সালে দৈনিক ৬২ হাজার চলাচলের টার্গেট রয়েছে টানেল দিয়ে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *