প্রধানমন্ত্রীর ভারত সফরের আগে তিস্তায় পানি বৃদ্ধি

প্রধানমন্ত্রীর ভারত সফরের আগে তিস্তায় পানি বৃদ্ধি

লালমনিরহাট প্রতিনিধি : প্রধানমন্ত্রীর ভারত সফরের আগে বেড়েছে তিস্তা নদীর পানি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী শুক্রবার দুই দিনের সফরে পশ্চিমবঙ্গের কলকাতায় যাচ্ছেন। সেখানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ হবে। কৃষিকাজের জন্য যখন পর্যাপ্ত পানি সরবরাহের অভাবে রংপুর-দিনাজপুরের কৃষকরা জমিতে চাষ শুরু করতে পারেননি, ঠিক তখন তিস্তায় হঠাৎ পানি বৃদ্ধিতে হাসি ফুটেছে কৃষকের মাঝে।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, সোমবার (২১মে) সন্ধ্যা থেকে তিস্তা নদীর পানি বাড়তে শুরু করে। ওইদিন দুপুর ১২টায় লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় তিস্তা ব্যারেজ পয়েন্টে পানির উচ্চতা ছিল ৫০.৭ সেন্টিমিটার। মঙ্গলবার (২২ মে) দুপুর ১২টায় পানির উচ্চতা বেড়ে দাড়ায় ৫১.১০ সেন্টিমিটার। বুধবার (২৩মে) দুপুরে পানির উচ্চতা বেড়ে দাড়ায় সর্বোচ্চ ১০ সেন্টিমিটারে । এছাড়া তিস্তায় পানি বাড়ার সঙ্গে সঙ্গে বৃদ্ধি পেয়েছে পানির প্রবাহ। বুধবার পানির প্রবাহ প্রায় ২৩০০ কিউসেকে উন্নীত হয়।

পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ জানায়, পূর্বের তুলনায় প্রায় তিনগুণ বৃদ্ধি পেয়েছে তিস্তার পানি। যদি এই হারে পানি বৃদ্ধি পেতে থাকে তবে আশেপাশের প্রায় ৬০ হাজার হেক্টর জমিতে সেচ সুবিধা পাবেন কৃষকরা। নদীর পানির উচ্চতা বেড়ে যাওয়ায় ব্যারেজের কয়েকটি গেট খুলে দেওয়া হয়েছে। ফলে পানি প্রবেশ করতে শুরু করেছে তিস্তার মরুময় চরাঞ্চলে। তিস্তার পানি বাড়ায় এ অঞ্চলের কৃষকদের মুখে হাসি ফুটেছে। তবে মিষ্টিকুমড়া, পেঁয়াজ ও রসুনের ক্ষেত পানির নিচে তলিয়ে যাওয়ার আশঙ্কাও  প্রকাশ করছেন কৃষকরা।

লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন জানান, কয়েকদিন আগেও পানি প্রবাহের মাত্রা ছিল ৮০০ থেকে ৯০০ কিউসেক। বুধবার পর্যন্ত তা বেড়ে দাঁড়িয়েছে ২৩০০ কিউসেকে। গত কয়েকদিনের ভারী বর্ষণ এবং ভারতীয় অংশের গজলডোবা বাঁধের গেটগুলো খুলে দেওয়ায় তিস্তায় পানি বৃদ্ধি পেয়েছে বলেও তিনি জানান ।

_________________

patheo24/105/sl

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *