ফিলিপাইনে বন্যা-ভূমিধসে প্রাণহানি বেড়ে ৭২

ফিলিপাইনে বন্যা-ভূমিধসে প্রাণহানি বেড়ে ৭২

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ঘূর্ণিঝড় নালগায়ে’র প্রভাবে ভারী বৃষ্টিতে আকস্মিক বন্যা ও ভূমিধসে বিপর্যয় দেখা দিয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইনে। শনিবার দেশটির দুর্যোগ ব্যবস্থা অধিদফতর জানিয়েছে, এখন পর্যন্ত মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৭২ জনে, আহত হন আরও ৩৩ জন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন, দ্য গার্ডিয়ান।

প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার যখন ঘূর্ণিঝড়টি আঘাত হানে তখন ঘণ্টায় বাতাসের গতিবেগ ছিল ৭৫ কিলোমিটার। আর ন্যালগা দ্বীপপুঞ্জের প্রধান দ্বীপ লুজোনে ঘণ্টায় ৯৫ কিলোমিটার বেগে আঘাত হানে। যদিও বৃহস্পতিবার থেকেই বৃষ্টি ও ঝড়ো বাতাস শুরু হয় ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে।

মিন্দানাও দ্বীপের কোটাবাটাও শহরকে ‘দুর্যোগের অবস্থা’ ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন। শহরটিতে প্রায় ৬৭ হাজার লোকের বসবাস। উপি’র নিচু এলাকার কয়েক হাজার বাসিন্দাকে উঁচু জায়গায় নিয়ে যাওয়া হয়েছে। ঝড়ের প্রভাবে বিভিন্ন জায়গায় ভূমিধসের খবর পাওয়া গেছে। বন্যার পানি ও কাঁদা থেকে একাধিক মরদেহ উদ্ধার করতে দেখা গেছে দমকল বাহিনীকে।

অনেক জায়গার সড়ক, ঘর-বাড়ি, বিদ্যুতের খুঁটি উপড়ে দুর্ভোগ সৃষ্টি হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে সরকারের বিভিন্ন জরুরি সংস্থার পাশাপাশি মাঠে নেমেছে সেনা সদস্যরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *