ফিলিস্তিনিদের সমর্থনে ইউরোপীয় মুসলিমদের সংহতি

ফিলিস্তিনিদের সমর্থনে ইউরোপীয় মুসলিমদের সংহতি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: ফিলিস্তিনের চলমান যুদ্ধ পরিস্থিতি নিয়ে ইউরোপীয় দেশগুলোর মুসলিম প্রতিনিধিদের আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। তাঁরা ফিলিস্তিন ও গাজাবাসীর সমর্থনে ইউরোপীয় মুসলিমদের ঐক্যবদ্ধ হওয়ার কথা জানান। দি ইউরোপিয়ান মুসলিম ফোরাম (ইএমএফ) আয়োজিত এই সভায় অংশ নেন ৩৬টি দেশের প্রতিনিধিরা। লন্ডনভিত্তিক এই সংস্থার আয়োজনে ভার্চুয়াল সভায় ইসলাম ও আরব বিশ্বের প্রাণকেন্দ্র ফিলিস্তিনের চলমান পরিস্থিতির উন্নতি নিয়ে আলোচনা করা হয়।

এতে অংশ নিয়েছেন মুসলিম উইমেনস কাউন্সিলের সদস্য লরেন বুথ, ফিলিস্তিন প্রেসিডেন্সির ধর্মবিষয়ক উপদেষ্টা মাহমুদ হাব্বাস, গ্রিক মুসলিম অ্যাসোসিয়েশনের সদস্য আন্না এসটামাউ, লিথুয়ানিয়ান সুন্নি মুসলিম ফেইথ সেন্টারের মুফতি রোমাস জাকুবাউসকাস, তুরস্কের সংসদ সদস্য ডোগান বেকিন প্রমুখ। তাঁরা ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের গণ্যহত্যা প্রতিরোধে আন্তর্জাতিক সম্প্রদায়কে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান। এতে ফিলিস্তিনের বর্তমান পরিস্থিতি এবং ইউরোপ ও মুসলিম বিশ্বের সম্ভাব্য পদক্ষেপ নিয়ে আলোচনা করা হয় এবং এই ইস্যুতে পশ্চিমা মিডিয়ার সংবাদ বিকৃতির নিন্দা জানানো হয়।

বৈঠক শেষে এক বিবৃতিতে বলা হয়, ফিলিস্তিন ও গাজার মানুষকে আন্তরিক সমর্থন দিতে ইউরোপীয় মুসলিমরা ঐক্যবদ্ধ হয়েছে।

আমরা বিশ্ববাসীকে ফিলিস্তিনিদের বৈধ অধিকারের প্রতি সম্মান দেখানোর দাবি জানাচ্ছি। তারা কেবল নিজেদের রাষ্ট্র প্রতিষ্ঠার অধিকার থেকে বঞ্চিত হচ্ছে না; বরং তাদের বড় মৌলিক অধিকার অস্তিত্বের অধিকার- আমাদের চোখের সামনে তাদের কাছ থেকে কেড়ে নেওয়ার চেষ্টা করা হচ্ছে। নিরপরাধ মানুষের জীবন কেড়ে নেওয়া অগ্রহণযোগ্য। এই বিষয়কে রাজনৈতিক স্বার্থ যতই ন্যায়সঙ্গত করার চেষ্টা করুক না কেন তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ফিলিস্তিনির স্বাধীনতাকামী সংগঠন হামাস ও ইসরায়েলের হামলার মধ্য দিয়ে রক্তক্ষয়ী সংঘর্ষ শুরু হয়। এতে ইসরায়েলে অন্তত এক হাজার তিন শ এবং গাজায় দুই হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। টানা ৯ দিনের রক্তক্ষয়ী এ যুদ্ধে মৃত্যু উপত্যকায় পরিণত হয়ে পড়ে গাজা অঞ্চল।

সূত্র : আনাদোলু এজেন্সি, কালের কণ্ঠ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *