বাংলাদেশকে সব ধরনের সহযোগিতা দেবে নেপাল

বাংলাদেশকে সব ধরনের সহযোগিতা দেবে নেপাল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সব ধরনের সহযোগিতা দেওয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারী। স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরীর সঙ্গে সচিবালয়ে সৌজন্য সাক্ষাৎ করতে গিয়ে তিনি এ কথা বলেন।

অন্তর্বর্তীকালীন সরকারের সঙ্গে একাত্মতা ও সংহতি প্রকাশ করে নেপালের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশে প্রায় তিন হাজার নেপালি শিক্ষার্থী মেডিক্যালসহ বিভিন্ন বিষয়ে পড়াশোনা করছে। তিনি শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়ে স্বরাষ্ট্র উপদেষ্টার সহযোগিতা চান ও ভিসাপ্রক্রিয়া সহজ করার অনুরোধ করেন। স্বরাষ্ট্র উপদেষ্টা এ বিষয়ে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

নেপালের রাষ্ট্রদূত বাংলাদেশের সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত জনসাধারণের প্রতি সহমর্মিতা জানিয়ে বলেন, বাংলাদেশ ও নেপালের কিছু নদীর উৎসমুখ একই বিধায় বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণের ক্ষেত্রে দুই দেশ পরস্পরকে সহযোগিতা করতে পারে। সে অনুযায়ী নেপাল বাংলাদেশকে বন্যা পূর্বাভাসের ক্ষেত্রে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত দিয়ে সহযোগিতা করতে প্রস্তুত।

রাষ্ট্রদূত আরও বলেন, বাংলাদেশ ও নেপালের জনগণের মধ্যে ঘনিষ্ঠ যোগাযোগ থাকা সত্ত্বেও বাণিজ্যের পরিমাণ আশানুরূপ নয়। তিনি এ সময় দুই দেশের মধ্যে পারস্পরিক ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।

স্বরাষ্ট্র উপদেষ্টা জাহাঙ্গীর আলম বলেন, নেপাল বাংলাদেশের অন্যতম নিকটবর্তী প্রতিবেশী এবং বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতিদানকারী প্রথম কয়েকটি দেশের মধ্যে অন্যতম।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার ফয়সল হাসান জানান, সাক্ষাৎকালে দুই দেশের মধ্যে পারস্পরিক সম্পর্কোন্নয়ন ও স্বার্থ-সংশ্লিষ্ট নানা বিষয়ে আলোচনা হয়।

বৈঠকে ঢাকায় নেপাল দূতাবাসের দ্বিতীয় সচিব ইউজানা বামজানসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Related Articles