‘বাংলাদেশের অকৃত্রিম বন্ধু’ শিনজো আবের মৃত্যুতে ১ দিনের রাষ্ট্রীয় শোক

‘বাংলাদেশের অকৃত্রিম বন্ধু’ শিনজো আবের মৃত্যুতে ১ দিনের রাষ্ট্রীয় শোক

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের মৃত্যুতে আগামীকাল শনিবার (৯ জুলাই) বাংলাদেশ রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। শিনজো আবেকে ‘বাংলাদেশের অকৃত্রিম বন্ধু’ আখ্যা দিয়ে ৯ জুলাই এই শোক পালন করা হবে। এদিন জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

মন্ত্রিপরিষদ বিভাগ শুক্রবার রাতে এ নিয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. সামসুল আরেফিনের সই করা প্রজ্ঞাপনে বলা হয়, ‘শনিবার বাংলাদেশের সকল সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।’

প্রজ্ঞাপনে বলা হয়, জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের বিদেহী আত্মার শান্তি কামনায় এদিন বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

এর আগে শিনজো আবের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। প্রধানমন্ত্রী বলেন, তার মৃত্যু শুধু জাপানের নয়, পুরো বিশ্বের জন্য ক্ষতি।

শুক্রবার (৮ জুলাই) বন্দুকধারীর হামলায় গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে মৃত্যুবরণ করেন ৬৭ বছর বয়সী এই রাজনীতিক। তিনি ক্ষমতাসীন লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির পক্ষে নির্বাচনি প্রচারণায় অংশ নেওয়ার সময় গুলিবিদ্ধ হন। দলের পক্ষ থেকেও মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *