বাংলাদেশের গণতন্ত্র সমর্থনে প্রয়োজন পড়লে পদক্ষেপ নেবে যুক্তরাষ্ট্র

বাংলাদেশের গণতন্ত্র সমর্থনে প্রয়োজন পড়লে পদক্ষেপ নেবে যুক্তরাষ্ট্র

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বাংলাদেশের গণতন্ত্রকে সমর্থন করার জন্য যদি প্রয়োজন পড়ে, তবে পদক্ষেপ গ্রহণ করবে যুক্তরাষ্ট্র।

সোমবার ওয়াশিংটনে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশের একটি সাপ্তাহিক ও উই আর দি পিপল-এর সাংবাদিক জ্যাকব মিল্টন ‘ছাত্রলীগ’ ও ‘যুবলীগকে’ সন্ত্রাসী সংগঠন হিসেবে আমেরিকা ঘোষণা করবে কিনা জানতে চাইলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথু মিলার একথা বলেন।

ম্যাথু মিলার আরও বলেন, ‘এ বিষয়গুলো আমি এই পোডিয়াম থেকে পর্যালোচনা করবো না।’

অন্য আরেকটি প্রশ্নের জবাবে মুখপাত্র জানান যে বাংলাদেশে ২৮ অক্টোবর রাজনৈতিক সহিংসতাকে নিন্দা জানায় যুক্তরাষ্ট্র। ২৮ অক্টোবর মিছিলে যে ঘটনা ঘটেছে সেটির পূর্ণ তদন্তের জন্য আমরা কর্তৃপক্ষকে উৎসাহিত করি। অবাধ ও সুস্থ নির্বাচন অনুষ্ঠানের দায়িত্ব সবার– ভোটার, রাজনৈতিক দল, সরকার, নিরাপত্তা বাহিনী, সুশীল সমাজ ও গণমাধ্যমের।

কূটনীতিকদের ওপর গোয়েন্দা নজর রাখছে বাংলাদেশ এবং এ ধরনের গোয়েন্দা নজর যুক্তরাষ্ট্র মেনে নেবে কিনা জানতে চাইলে মিলার জানান যে কূটনীতিকরা সমাজের বিভিন্ন ধরনের ব্যক্তি – সুশীল সমাজের প্রতিনিধি, গণমাধ্যমকর্মী, ব্যবসায়ী, সাংস্কৃতিককর্মী, শিক্ষাবিদ এবং অন্যান্য বিভিন্ন সংস্থা ও ব্যক্তির সঙ্গে আলোচনা করে। কূটনীতিকদের কাজই এটি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *