বাংলাদেশ থেকে আবারও শ্রমিক নেবে মালদ্বীপ

বাংলাদেশ থেকে আবারও শ্রমিক নেবে মালদ্বীপ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আবারও বাংলাদেশ থেকে শ্রমিক নেয়ার আগ্রহ দেখিয়েছে মালদ্বীপ। বৃহস্পতিবার (২২ আগস্ট) মালদ্বীপের স্বরাষ্ট্রমন্ত্রী আলী ইহসান এবং দেশটিতে নিযুক্ত বাংলাদেশি হাইকমিশনার এসএম আবুল কালাম আজাদের বৈঠকে সিদ্ধান্ত হয়।

বাংলাদেশ-মালদ্বীপের মধ্যে দীর্ঘদিন ধরেই দুদেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় বন্ধ ছিল। এত বছর পর মালদ্বীপ নতুন করে আবারও বাংলাদেশ থেকে শ্রমিক নেয়ার জন্য আগ্রহ দেখিয়েছে।

বৈঠকে বাংলাদেশি হাইকমিশনার মালদ্বীপের স্বরাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশ ও মালদ্বীপের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বিষয়ে সংক্ষেপে অবহিত করেন। তিনি দেশটিতে অবস্থানরত অবৈধ প্রবাসী বাংলাদেশিদের বৈধকরণ, নতুন ওয়ার্ক পারমিট চালু করণ, ট্রান্সফার অব প্রিজনারস চুক্তি বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক সম্পর্কে আলোচনা করেন।

এ সময় প্রবাসী কর্মীদের কোনো অবৈধ ব্যবসায় যুক্ত না হওয়ার জন্য বলেন মালদ্বীপের স্বরাষ্ট্রমন্ত্রী। একইসঙ্গে নতুন ভিসা চালু হলে বাংলাদেশ থেকে বিএমইটি ক্লিয়ারেন্স ছাড়া কোনো কর্মী গ্রহণ না করা এবং ভবিষ্যতে বাংলাদেশি কর্মী আনার ক্ষেত্রে কোনো দালাল চক্র যেন বিষয়টি প্রভাবিত করতে না পারে সে বিষয়ে সর্বাত্মক ব্যবস্থা নেয়ার বিষয়ে একমত পোষণ করেন তিনি।

বৈঠকে দেশটির হাইকমিশনার সম্প্রতি বাংলাদেশের ছাত্র-জনতার আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে দেশটির থিনাধু আইল্যান্ডে মিছিলে অংশগ্রহণকারী প্রবাসী বাংলাদেশিদের দেশে ফেরত না পাঠানো বা ডিপোর্ট না করার জন্য পুনরায় অনুরোধ জানান।

Related Articles