বাগদাদে মার্কিন ঘাটিতে রকেট হামলা

বাগদাদে মার্কিন ঘাটিতে রকেট হামলা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইরাকের রাজধানী বাগদাদের উত্তরাঞ্চলে মার্কিন সামরিক ঘাঁটিতে রকেট হামলা হয়েছে। ইরাকের সামরিক বাহিনী বলছে, বাগদাদের উত্তরের ওই ঘাঁটি মার্কিন বাহিনী নেতৃত্বাধীন সামরিক জোটের সদস্যদের। সেখানে শনিবার (১৪ মার্চ) অন্তত ৩৩টি রকেট আছড়ে পড়েছে। তবে এ ঘটনায় এখন পর্যন্ত মার্কিন সামরিক বাহিনীর কোনও সদস্যের হতাহতের খবর পাওয়া যায়নি।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স বলছে, বাগদাদের উত্তরের তাজি সামরিক ঘাঁটিতে ৩৩টি কাতিউসা রকেট নিক্ষেপ করা হয়েছে। এই ঘাঁটি যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক জোটের সদস্যদের। রকেট হামলায় ইরাকের আকাশ প্রতিরক্ষাব্যবস্থার সঙ্গে জড়িত বেশ কয়েকজন সদস্য গুরুতর আহত হয়েছেন।

এক বিবৃতিতে ইরাকের সামরিক বাহিনী বলেছে, ওই ঘাঁটির পার্শ্ববর্তী আবু ইজাম এলাকা থেকে সাতটি রকেট লাঞ্চার এবং ২৪টি অব্যবহৃত রকেট উদ্ধার করেছে। এই হামলার সঙ্গে জড়িতদের গ্রেফতারের অঙ্গীকার করেছে ইরাকি সামরিক বাহিনী।

স্থানীয় এক বাসিন্দা রয়টার্সকে বলেছেন, তাজি সামরিক ঘাঁটিতে অন্তত ১০টি রকেটের আঘাত হানার শব্দ শুনেছেন তিনি। এখন সেখানে সাইরেনের শব্দ শোনা যাচ্ছে বলে জানিয়েছেন ওই ইরাকি।

বাগদাদ থেকে মাত্র ২০ কিলোমিটারের উত্তরের এই ঘাঁটিতে গত বুধবার একই ধরনের রকেট হামলা হয়। হামলায় মার্কিন দুই ও যুক্তরাষ্ট্রের এক সেনা সদস্যের প্রাণহানি ঘটে। পরদিন এর প্রতিশোধে ওয়াশিংটনের বিমান হামলায় অন্তত ছয় ইরাকির প্রাণহানি ঘটে।

তবে বুধবারের ওই হামলার জন্য ইরান সমর্থিত ইরাকের কাতাইব হেজবুল্লাহ গোষ্ঠীকে দায়ী করে পাল্টা বিমান হামলা চালানোর দাবি করে ওয়াশিংটন। ইরাকি কর্মকর্তারা বলেছেন, হামলায় ইরাকের তিন সেনাসদস্য, দুই পুলিশ সদস্য ও একজন বেসামরিক নিহত হয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *