বাবরি মসজিদ; রামে ভরসা হিন্দুদের আর আদালতে মুসলমানদের

বাবরি মসজিদ; রামে ভরসা হিন্দুদের আর আদালতে মুসলমানদের

বাবরি মসজিদ; রামে ভরসা হিন্দুদের আর আদালতে মুসলমানদের

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বাবরি মসজিদ ও রাম মন্দির নিয়ে বিবাদটা পুরনো। বহুদিন ধরেই অযোধ্যার এই রাম মন্দির আর বাবরি মসজিদ নিয়ে ভারতীয় হিন্দু-মুসলিমদের ভেতর একটা সমস্যা প্রকট হয়ে আছে। প্রায় যুগ পেরিয়ে গেলেও এর কোন সুরাহা হয়নি এখনো। মামলার পর পর মামলায় নানারকম শুনানি হলেও তা কোনরূপ ফল বয়ে আনেনি। তবে এ ক্ষেত্রে মুসলিমরা আদালতের সিদ্ধান্তকে মেনে নিলেও রক্ষণশীল হিন্দুরা আইনের ধারধারে না। তারা একরকম হুমকির মতোই বলছে, পৃথিবীর কোন শক্তিই অযোধ্যায় আমাদের রাম মন্দির প্রতিষ্ঠা থেকে রুখতে পারবে না।

সম্প্রতি বিষয়টি আরো উত্তপ্ত হয়ে দাঁড়িয়েছে তাদের ‘‘ধর্ম সভার’’কারণে। সেখানে বক্তাদের বক্তব্য কোন প্রকার আইনকেই না মানার হুমকি যেন।

সোমবার (১৬ ডিসেম্বর) জম্মুতে বিশু হিন্দু পরিষদের উদ্যোগে একটি ধর্ম সভা ( মাযহাবি কনফারেন্স)এর আয়োজন করা হয়। যেখানে হিন্দু সাধু সন্তুদের ছাড়াও কয়েকহাজার হিন্দু সাধারণ নেতা উপস্থিত ছিলেন।

এই ধর্ম সভায় উপস্থিত প্রত্যেক হিন্দু নেতাই এই হুমকি দিয়েছেন যে, পৃথিবীরে কোন শক্তিই আমাদের বাবরি মসজিদের জায়গায় রাম মন্দির নির্মাণ করা থেকে বাঁধা দিতে পারবে না।

তারা বলেছেন, আমরা বাবরি মসজিদ ভাঙ্গার জন্য কারো অনুমতি নিইনি। তেমনি একদিন আমরা রাম মন্দির নির্মােণর জন্যও অযোধ্যায় রওয়ানা হবো। এবং রাম মন্দির নির্মাণের স্বপ্ন পূরণ করবো।

এসময় বক্তারা প্রশাসনেক উদ্দেশ্য করে বলেন, তারা পার্লামেন্টের সাংসদের মাধ্যমে রাম মন্দিরের বিল গ্রহণ করেছে। সুতরাং পার্লামেন্টে বিল গ্রহণের মাধ্যমে এটিই প্রমাণ হবে যে হিন্দু সমাজ বুঝে যাবে রাম মন্দির নির্মাণের পক্ষে কারা, কারা বিপক্ষে।

এদিকে এই সঙ্কটাবস্থায় মুসলমানরা আস্থা রেখেছে ভারতীয় আইনের উপর। আদালতের উপর তাদের বিশ্বাস শতভাগ। মুসলিম নেতারা তাদের সভাগুলোতে তাই বলছে। একই দিন (১৬ ডিসেম্বর) উত্তরপ্রদেশের রাজধানী লক্ষ্ণৌতে ‌‌‌”অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল–বোর্ডের” একটি সভা অনুষ্ঠিত হয়। বাবরি মসজিদ নিয়ে মুসলিম নেতাদের ভাবনা ও করণীয় শীর্ষক এ সভা অনিুষ্ঠিত হয় ভারতের বিখ্যাত বিদ্যাপীঠ নদওয়াতুল উলামায়।

সেখানে সভা শেষে এক প্রেস কনফারেন্সে মুসলিম ল-বোর্ডের পক্ষ থেকে বলা হয় ,বাবরি মসজিদ ইস্যুতে তারা তাদের পূর্বের অবস্থানেই বহাল আছেন। এ বিষয়ে উচ্চ আদালত যা ফায়সালা দেবেন তারা তাই গ্রহণ করবে।

এসময় বাবরি মসজিদ একশন কমিটির চেয়ারম্যান এবং মুসলিম পার্সোনাল ল-বোর্ডের শুরা সদস্য জফরিয়াত জিলানি গণমাধ্যমকে বলেন, এই ইস্যুতে আদালতের সিদ্ধান্তকেই বোর্ড গ্রহণ করবে। বোর্ড আদালতের প্রতি পূর্ণ শ্রদ্ধাশীল এবং আস্থাশীল।

রাম মন্দির ইস্যুতে কিছু উগ্র গোষ্ঠীর নানা সভা সেমিনার এবং হুমকি ধমকি বিষয়ে বোর্ডের চুপ থাকা নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কোর্টের উপর আমাদের শতভাগ ভরসা আছে। আমাদের নিশ্চুপ অবস্থানই এসব লোকদের জবাব।

অনুবাদ ও গ্রন্থনা : কাউসার মাহমুদ
সম্পাদনা : মাসউদুল কাদির
তথ্য : ডেইলি হামারা সামাজ, দিল্লী

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *