বিড়ম্বনা এড়াতে ৩১ ডিসেম্বরের মধ্যে নিবন্ধনের পরামর্শ মন্ত্রণালয়ের

বিড়ম্বনা এড়াতে ৩১ ডিসেম্বরের মধ্যে নিবন্ধনের পরামর্শ মন্ত্রণালয়ের

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : যারা পবিত্র হজ পালন করতে চান তাদের আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে নিবন্ধন করার পরামর্শ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। অনিশ্চয়তা ও বিড়ম্বনা এড়ানোর জন্য এ নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছে হজ অনুবিভাগ। এদিকে নিবন্ধনের মাত্র ১০ দিন রয়েছে। অথচ বাংলাদেশের জন্য নির্ধারিত কোটা পূরণ হতে বাকি আরও ১ লাখ ১১ হাজার।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আসিফ আহমেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, হজ যাত্রীদের স্বার্থে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে ২ লাখ ৫ হাজার টাকা জমা দিয়ে প্রাথমিক নিবন্ধন সম্পন্ন করতে বলা হয়েছে। এর আগে হজযাত্রীদের নিবন্ধনের সময় আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়। গত শুক্রবার এক বিজ্ঞপ্তিতে ধর্ম মন্ত্রণালয় এ তথ্য জানায়। গত ১৬ সেপ্টেম্বর থেকে এবারের হজ নিবন্ধন শুরু হয়

সৌদি সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ২০২৪ সালের হজযাত্রীর চূড়ান্ত তালিকা আগামী ৭ জানুয়ারির মধ্যে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ে পাঠাতে হবে।

এদিকে হজ নিবন্ধনের আর ১০ দিন বাকি থাকলেও কাঙ্ক্ষিত সাড়া মিলছে না। বৃহস্পতিবার বিকেল পর্যন্ত সরকারি ও বেসরকারি পর্যায়ে নিবন্ধন করেছেন মাত্র ১৫ হাজার ৫৭৭ জন। চলতি বছর বাংলাদেশের জন্য কোটা রয়েছে ১ লাখ ১১ হাজার ৬২১ জন। এ অল্প সময়ে বাদবাকি ১ লাখের বেশি হজযাত্রীর কোটা পূরণ করা সম্ভব নয় বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

বেসরকারি হজ এজেন্সির মালিকরা বলছেন, বৈশ্বিক অর্থনৈতিক মন্দা, জাতীয় নির্বাচন, হজ প্যাকেজ উচ্চমূল্যের প্রভাব পড়েছে এবারের নিবন্ধনে। গত বছর ৯ দফা সময় বাড়িয়ে কাঙ্ক্ষিত কোটা পূরণ করা সম্ভব হয়নি। শেষ পর্যন্ত ৫ হাজারের বেশি কোটা সৌদিকে ফেরতে দেয় বাংলাদেশ। এবারও এই অবস্থা হতে পারে বলে শঙ্কা করছে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *