‘বিভেদ ভুলে রাসূলের জীবনাদর্শকে আঁকড়ে ধরার আহ্বান’

‘বিভেদ ভুলে রাসূলের জীবনাদর্শকে আঁকড়ে ধরার আহ্বান’

পাথেয় রিপোর্ট : ১২ রবিউল আউয়াল উপলক্ষে হামদ, নাত ও দোয়ার মাধ্যমে দেশবাসীর প্রতি প্রীতি বন্ধন ও সুন্নতে নববীর আলোকে নিজেদের জীবনধারণ করার আহবান জানিয়েছেন আলেম মুক্তিযোদ্ধা প্রজন্ম ফোরামের প্রেসিডেন্ট ও ইকরা বাংলাদেশ স্কুলের প্রিন্সিপাল মাওলানা সদরুদ্দীন মাকনুন।

তিনি বলেন, রবিউল আউয়াল মাস আমাদের জন্য যতটা আনন্দের ততটাই দুঃখ ও বেদনার। কারণ এ মাসেই আমাদের পেয়ারে হাবীব রাসূল সা. এই পৃথিবীতে আগমন করেছিলেন এবং এ মাসেই তিনি রবের ডাকে সাড়া দিয়ে দুনিয়া থেকে বিদায় নিয়েছিলেন। কিন্তু তিনি আমাদের জন্য রেখে গেছেন তার শিক্ষা ও আদর্শ। আমরা তা আমাদের পুরো জীবনেই প্রতিফলিত করার চেষ্টা করবো। সবসময় পেয়ারে হাবীবের উপর দরূদ পড়ব।

বর্তমান অস্থির সময়ের কথা উল্লেখ করে তিনি বলেন, দ্বীনের কাজ থেকে শুরু করে সব ক্ষেত্রেই একটা অস্থিরতা চলছে। তো অস্থিরতার সময়ে যদি বেশী বেশী দরূদ শরীফ পড়া হয়। সারোয়ার কায়েনাতের আলোচনা করা হয়। তাহলে আশা করা যায় আল্লাহ তায়ালা এ অস্থির পরিস্থিতি শান্ত করে দেবেন।

দোয়া ও দরূদ পাঠের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে মাওলানা মাকুনন বলেন, আজকাল আমরা বিষয়টির এমন বিরোধিতা করছি যেন, আমাদের আকাবিরদের মাঝে নবী প্রেম ছিলো না। তিনি বলেন, আল্লাহর রহমতে আমি ব্যক্তিগতভাবে অনেক আকাবির হযরতের সোহবতপ্রাপ্ত হওয়ার সৌভাগ্য অর্জন করেছি। মুফতি নুরুল্লাহ রহ.-এর খেদমতে ছিলাম মক্কা ও মদীনায়। তার যে নবীপ্রেম ও ইশকের অবস্থা এর কোন তুলনা নেই। তেমনি কুতবে আলম আসআদ মাদানী রহ. এবং শায়খুল হাদীস আল্লামা কাজী মুতাসিম বিল্লাহ রহ.-সহ আমাদের সব আকাবিররাই রাসূলকে অগাধ ভালোবাসতেন। তাদের জীবনের প্রতিটি পদক্ষেপে রাসূলের সীরাতকে বাস্তবায়নে সচেষ্ট ছিলেন। তো আমরা আমাদের বিভেদ ভুলে এবং একে অন্যের প্রতি বিদ্বেষ মনোভাব ঝেড়ে ফেলে রাসূলের সীরাতকে আমাদের জীবনে প্রতিফলন করতে সচেষ্ট হই। তবেই আমাদের সফলতা।

২১ নভেম্বর সন্ধ্যায় আলেম মুক্তিযোদ্ধা প্রজন্ম ফোরাম আয়োজিত সংগঠনের কেন্দ্রীয় কার্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন।

রাসূল সা.-এর জীবনাদর্শকে মানব জীবনে প্রতিফলিত করার মাধ্যমেই পারস্পরিক ভেদাভেদ ভুলে সফল ও সুন্দরভাবে দ্বীনের কাজ ও জীবন যাপন করা যাবে বলে উল্লেখ করেন বক্তারা।

নবীজীর শানে নাতে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পরিবেশন করেন শিল্পী মাওলানা হুসাইন আহমদ ও নাঈমুল ইসলাম। কোরআন তেলাওয়াত ও নাত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, আলেম মুক্তিযোদ্ধা প্রজন্ম ফোরামের উপেদষ্টা ম-লীর সদস্য মাওলানা ইমদাদুল্লাহ কাসেমী। মাওলানা মঈনুল হোসেন, মৌলভিবাজার জেলা সেক্রেটারি বাংলাদেশ জমিয়তুল উলামা ফোরামের প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক মুফতি ফয়জুল্লাহ আমান কাসেমী। সহ সাংগঠনিক সম্পাদক মাওলানা শেখ নাইমুল ইসলাম, মাওলানা তানজীল আমির ও মাওলানা যাওয়াদুল করীম, প্রচার সম্পাদক মাওলানা হুসাইন আহমাদ, আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক খালেদ হাসান। জামিআ ইকরা বাংলাদেশ-এর সিনিয়র শিক্ষক মাওলানা শফিকুল ইসলাম, ইকরা গার্লস স্কুলের ভাইস প্রিন্সিপাল মাওলানা ইকরামুল হক, সাংবাদিক মাওলানা কাউসার মাহমুদ।

গ্রন্থনা : কাউসার মাহমুদ
সম্পাদনা : মাসউদুল কাদির

বক্তৃতা করছেন আলেম মুক্তিযোদ্ধা প্রজন্ম ফোরামের প্রেসিডেন্ট ও ইকরা বাংলাদেশ স্কুলের প্রিন্সিপাল মাওলানা সদরুদ্দীন মাকনুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *