‘বিশেষ শর্তে’ ২০ হাজার বাংলাদেশির হজ অনিশ্চিত

‘বিশেষ শর্তে’ ২০ হাজার বাংলাদেশির হজ অনিশ্চিত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : করোনাকালে এবার পবিত্র হজ পালনের জন্য নিবন্ধিত হয়েছেন ৫৪ হাজার ৪৬৭ জন বাংলাদেশি। এর মধ্যে বিশেষ শর্তে জটিলতা তৈরি হওয়ায় অন্তত ২০ হাজার মুসল্লির হজ পালনে অনিশ্চয়তা দেখা দিয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, এ বছর সারা বিশ্বের ১০ লাখ মানুষকে হজ পালনের অনুমতি দিয়েছে সৌদি আরব। এক্ষেত্রে হজযাত্রীদের বয়স ৬৫ বছরের নিচে থাকার শর্ত দিয়েছে দেশটি। নিবন্ধিত হওয়ার পরও এবার বয়স জটিলতায় প্রায় সাড়ে ১০ হাজার বাংলাদেশি হজে যেতে পারছেন না, কারণ তাদের বয়স ৬৫ বছরের ওপরে।

এছাড়া পরিবারের এক জনের সঙ্গে আরেকজন যাওয়া এবং মহিলাদের মাহরাম জটিলতায় হজে যেতে পারছেন না আরো অন্তত সাড়ে ৯ হাজার মানুষ। সেই সঙ্গে টিকাদানের শর্ত তো রয়েছেই। সব মিলিয়ে ২০ হাজার বাংলাদেশির হজ অনিশ্চিত হয়ে পড়েছে। এসব মানুষ দীর্ঘদিন ধরে নিবন্ধিত হয়ে থাকলেও এখন আশাহত হতে হচ্ছে।

এসব জটিলতা নিরসনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে কূটনৈতিক প্রচেষ্টা চালাতে ধর্ম মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে হজ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ, হাব।

সংগঠনটির সভাপতি শাহাদাত হোসেন তসলিম বলেন, নিবন্ধিত যাত্রীদের হজে নেওয়ার পর কোটা পূরণে প্রাক-নিবন্ধিতদের ভেতর থেকে সিরিয়াল অনুযায়ী নেওয়া হবে। এ জন্য করোনার কারণে হজ যাত্রীদের তৈরি হওয়া জট কোনো সমস্যা সৃষ্টি করবে না।

এর প্রেক্ষিতে সবার হজ নিশ্চিত করতে সর্বোচ্চ চেষ্টা চালানোর আশ্বাস দিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। তিনি বলেন, বিষয়টা সৌদি সরকারের হাতে থাকায় প্রয়োজনে সৌদি কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

করোনায় গত দুই বছর হজ সীমিত করার পর এবার হজ পালনের জন্য সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদিত করোনার টিকা আবশ্যক করা হয়েছে। এসব শর্ত মেনে হজে পালন করতে যাওয়া মুসল্লিদের পদচারণায় আবারো মুখরিত হবে পবিত্র মক্কা নগরী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *