বিশ্বের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় উপদেষ্টা নাহিদ

বিশ্বের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় উপদেষ্টা নাহিদ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হিসেবে বাংলাদেশের সাম্প্রতিক আন্দোলনে বড় ভূমিকা ছিল মো. নাহিদ ইসলামের। এবার যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সাময়িকী টাইম ম্যাগাজিনের ২০২৪ সালের ‘টাইম ১০০ নেক্সট’-এর তালিকায় উদীয়মান নেতা ক্যাটাগরিতে নাহিদ ইসলামের নাম অন্তর্ভুক্ত হয়েছে। প্রতি বছর বিশ্বের প্রভাবশালী ১০০ ব্যক্তির এই তালিকা প্রকাশ করে বিখ্যাত সাময়িকীটি।

টাইম ম্যাগাজিন নাহিদ সম্পর্কে লিখেছে, বয়স ২৬ পেরোয়নি, এরই মধ্যে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তিদের মধ্যে একজনকে ক্ষমতাচ্যূত করেছেন তিনি। সমাজবিজ্ঞানে স্নাতক ছাত্র আন্দোলনের অন্যতম মুখ নাহিদ যিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে দেশব্যাপী বিক্ষোভ শুরু করেছিলেন।

আন্দোলনের অনেক নেতার মধ্যে নাহিদ অন্যতম। বাংলাদেশের কুখ্যাত গোয়েন্দা সংস্থার দ্বারা নির্যাতনের শিকার হওয়ার পরে জনমানুষের কাছে তার পরিচিতি আরও বাড়তে থাকে। তারপরও তিনি তার নেতৃত্ব থেকে সরে দাঁড়াননি। কিছুদিন পর তিনি ছাত্রদের এক দফা দাবি তুলে ধরেন: হাসিনাকে পদত্যাগ করতে হবে। কয়েক সপ্তাহের বিক্ষোভের পর ৫ আগস্ট শেখ হাসিনা দেশ ছেড়ে পালিয়ে যান।

নাহিদ ইসলাম টাইম ম্যাগাজিনকে বলেন, “কেউ ভাবেনি যে তাকে পদচ্যুত করা হবে।”

২ থেকে ৩ লাখ টাকায় মালয়েশিয়ায় শ্রমিক পাঠানো সম্ভব: বায়রা২ থেকে ৩ লাখ টাকায় মালয়েশিয়ায় শ্রমিক পাঠানো সম্ভব: বায়রা
সাময়িকীটি বলেছে, সবচেয়ে বড় চ্যালেঞ্জ এখনও সামনে পড়ে আছে। নাহিদ ইসলাম নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের দুজন ‘জেনারেশন জেড’ মন্ত্রীর একজন। তাদের কাজ: ক্রমবর্ধমান কর্তৃত্ববাদী সরকারের ১৫ বছরের শাসনামলে ক্ষয়প্রাপ্ত গণতান্ত্রিক ব্যবস্থাকে মেরামত করা।

Related Articles