বিশ্বে এই প্রথম পানির নিচে তৈরি হচ্ছে মসজিদ

বিশ্বে এই প্রথম পানির নিচে তৈরি হচ্ছে মসজিদ

পাথেয় টুয়েন্টিফোর ডটকম: বিশ্বে এই প্রথম পানির নিচে মসজিদ নির্মাণ করতে যাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। গুরুত্বপূর্ণ শহর দুবাইয়ে মসজিদটি নির্মাণ করা হবে। এতে সাড়ে পাঁচ কোটি দিরহাম ব্যয় হবে বলে প্রাথমিক সমীক্ষায় জানানো হয়েছে। কিছু দিনের মধ্যেই মসজিদটির নির্মাণকাজ শুরু হবে বলে জানিয়েছে দুবাই কর্তৃপক্ষ। খবর আরব বিজনেস ও খালিজ টাইমস।

সম্প্রতি ধর্মীয় পর্যটন প্রকল্প সম্পর্কে এক ব্রিফিংয়ে বিশ্বের ব্যতিক্রমধমী এ মসজিদ নির্মাণ পরিকল্পনার কথা জানায় দুবাইয়ের ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস বিভাগ। এ সময় তারা প্রস্তাবিত মসজিদটির বেশি কিছু নকশা প্রকাশ করে।

জানা গেছে, পানির নিচের মসজিদটি হবে তিন তলাবিশিষ্ট। এতে দুটি অংশ থাকবে। একটি অংশ পানির ওপর এবং অন্যটি তথা মূল অংশটি থাকবে পানির নিচে। পানির ওপরের অংশে বসার জায়গা ও একটি কফিশপ থাকবে। সেখানে নারী ও পুরুষের আলাদা আলাদা বসার ব্যবস্থা থাকবে। আর পানির নিচের অংশে থাকবে নামাজের ব্যবস্থা। সেখানে একসঙ্গে ৫০ থেকে ৭৫ জন মুসল্লি নামাজ পড়তে পারবেন। পানির নিচের অংশেই থাকবে অজু ও ওয়াশরুমের ব্যবস্থা।

দুবাইয়ের ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস বিভাগ কর্মকর্তা আহমেদ আল মানসুরি বলেন, খুব শিগগির এ মসজিদ নির্মাণের কাজ শুরু হবে। ঠিক কোন জায়গায় মসজিদটি নির্মাণ করা হবে, তা এখনো জানানো হয়নি। তবে আহমেদ আল মনসুরি ইঙ্গিত দেন, উপকূলীয় এলাকার মসজিদটি নির্মাণ করা হবে। মূল ভূখণ্ডের সঙ্গে একটি সেতুর মাধ্যমে মসজিদটি যুক্ত থাকবে, যার মাধ্যমে মুসল্লিরা সেখানে যেতে পারবেন।

এ সময় আহমেদ আল মানসুরি আরও জানান, অন্য ধর্মের লোকজনও মসজিদটি পরিদর্শন করতে পারবেন। তবে সে সময় তাদেরকে অবশ্যই শালীন পোশাক পরিধানসহ অন্যান্য ইসলামী রীতিনীতি মেনে চলতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *