বৃষ্টি উপেক্ষা করে এমপিওভুক্তির দাবিতে অনশনে শিক্ষকরা

বৃষ্টি উপেক্ষা করে এমপিওভুক্তির দাবিতে অনশনে শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক : বৃষ্টি উপেক্ষা করেও জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন করছে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা। তাদের দাবি, দেশের সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি করতে হবে। পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী  সোমবার সকাল ১০টা থেকে কয়েকশ নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী আমরণ অনশন শুরু করেছেন। দুপুরের দিকে বৃষ্টি শুরু হলেও তারা প্রেসক্লাবের সামনের খোলা আকাশের নিচে রাস্তা থেকে সরেননি।

এর আগে সকালে পবিত্র কোরআন তেলাওয়াত, জাতীয় সংগীত ও শপথবাক্য পাঠ করানোর মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়। শপথবাক্য পাঠ করান নন-এমপিও শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি গোলাম মাহমুদুন্নবী। শপথবাক্যে বলা হয়, দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা রাজপথ ছাড়বেন না।

নন-এমপিও শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী বলেন, আমরা টানা ১৫ দিন ধরে রাজপথে আন্দোলন চালিয়ে যাচ্ছি। কিন্তু এখনও আমাদের ন্যায্য দাবি আদায়ে সুনির্দিষ্ট কোনও আশ্বাস পাইনি। তাই বাধ্য হয়েই সোমবার থেকে আমরণ অনশন কর্মসূচি শুরু করেছি। বৃষ্টি উপেক্ষা করেও আমরা আন্দোলনে রয়েছি।

গোলাম মাহমুদুন্নবী বলেন, রাজপথে খোলা আকাশের নিচে রোদ বৃষ্টির মধ্যে  টানা ১৫ দিন আন্দোলন করে ১২ জন শিক্ষক অসুস্থ হয়ে পড়েছেন। তাদের মধ্যে পাঁচ জন সুস্থ হয়ে ফিরলেও বাকি সাতজন এখনও চিকিৎসারত রয়েছেন। বৃষ্টির পরেও বেশ কয়েকজন অসুস্থ হয়ে পড়েছেন। বৃষ্টির মধ্যেই আমাদের আমরণ অনশন পালিত হচ্ছে। এতে যদি কোনো অঘটন ঘটে তবে তার দায়ভার সরকারকে নিতে হবে।

প্রসঙ্গত, এর আগে একই দাবিতে ১০ জুন থেকে শিক্ষক-কর্মচারীরা একই স্থানে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করে আসছেন। এই সময়ের মধ্যে রাষ্ট্রপতি, স্পিকার ও ডেপুটি স্পিকারের কাছে তারা এমপিওভুক্ত করার দাবি জানিয়ে স্মারকলিপি দিয়েছেন। গত শনিবার তারা এই স্থানে প্রতীকী অনশন কর্মসূচি পালন করেন। তারা আগেই ঘোষণা দিয়েছিলেন, রোববারের মধ্যে সরকার এ ব্যাপারে কোনও সিদ্ধান্ত না জানালে তারা সোমবার থেকে আমরণ অনশনে যাবেন। সেই ঘোষণা অনুসারে শিক্ষক-কর্মচারীরা অনশন শুরু করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *