বৃহত্তম সোডিয়াম-আয়ন ব্যাটারির বিদ্যুৎ যাবে ১২ হাজার বাড়িতে

বৃহত্তম সোডিয়াম-আয়ন ব্যাটারির বিদ্যুৎ যাবে ১২ হাজার বাড়িতে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সম্প্রতি চীনে চালু হওয়া বিশ্বের সবচেয়ে বড় বিদ্যুৎ সংরক্ষণ কারখানায় তৈরি হচ্ছেপরবর্তী প্রজন্মের সোডিয়াম আয়ন ব্যাটারি।

প্রতি ঘণ্টায় এক লাখ কিলোওয়াট বিদ্যুৎ সরবরাহে সক্ষম এ প্রকল্পটি চালু হয়েছে চীনের হুবেই প্রদেশে, যা একক চার্জে ১২ হাজার বাড়ি পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ করতে পারে।

‘ডেটাং হুবেই সোডিয়াম-আয়ন নিউ এনার্জি পাওয়ার স্টেশন’ প্রকল্পের প্রথম পর্যায় এটি, যা ৩০ একর অর্থাৎ প্রায় ১৫টি ফুটবল মাঠের সমান জায়গাজুড়ে বিস্তৃত।

প্রচলিত লিথিয়াম-আয়ন ব্যাটারির তুলনায় সোডিয়াম-আয়ন ব্যাটারিতে সুবিধা বেশি। কারণ এগুলো স্মার্টফোন ও বিদ্যুচ্চালিত গাড়িতে থাকা ব্যাটারিগুলোর চেয়ে সাশ্রয়ী ও নিরাপদ।

এমনকি প্রকৃতিতে লিথিয়ামের চেয়ে সোডিয়ামের প্রাচুর্যও পাঁচশ গুণ বেশি, যা লিথিয়াম আয়ন ব্যাটারির চেয়েও কার্যকর উপায়ে বিদ্যুৎ ধরে রাখার সম্ভাবনা দেখাচ্ছে।

শুরুতে এ প্রক্রিয়ায় কিছুটা কম পরিসরে কাজ হলেও সাম্প্রতিক বছরগুলোয় বিভিন্ন প্রযুক্তিগত অগ্রগতির কারণে এখন বড় পরিসরে এর বাণিজ্যিকীকরণ সম্ভব হয়ে উঠেছে।

“সোডিয়াম-আয়ন ব্যাটারি খুবই নিরাপদ। এমনকি কম তাপমাত্রার বেলাতেও ভালো কার্যকারিতা দেখায় এটি,” বলেন ‘ডেটাং হুবেই সোডিয়াম আয়ন নিউ এনার্জি পাওয়ার স্টেশন’-এর প্রকল্প ব্যবস্থাপক কুই ইয়ংলে।

সৌর ও বায়ুর মতো নবায়নযোগ্য শক্তির উৎস কাজে লাগানোর ক্ষেত্রে ব্যাটারি খুবই গুরুত্বপূর্ণ। কারণ অতিরিক্ত বিদ্যুৎ উৎপাদনের সময় বিদ্যুৎ সংগ্রহ করে রাখার সুবিধা মেলে এগুলোতে। আর তা এমন সময়গুলোয় ব্যবহার করা যেতে পারে, যখন সূর্য বা বায়ু থেকে বিদ্যুৎ সংগ্রহ করা সম্ভব হয়ে ওঠে না।

‘ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি (আইইএ)’র তথ্য অনুসারে, ২০৫০ সাল নাগাদ কার্বন নিঃসরণের মাত্রা শূন্যের কোটায় নামিয়ে আনার লক্ষ্যমাত্রা অর্জনে গ্রিডে বিদ্যুৎ সংরক্ষণের বিষয়টি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

Related Articles