বেড়েছে চালের দাম, সবজিতে কমলেও মুরগি-ডিমের দাম কমেনি

বেড়েছে চালের দাম, সবজিতে কমলেও মুরগি-ডিমের দাম কমেনি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বাজারে বেড়েছে সব ধরনের চালের দাম। একই সঙ্গে ব্রয়লার মুরগি ও ফার্মের ডিমের দাম বেড়েছে। তবে বিভিন্ন ধরনের সবজিতে দাম কমেছে।

শুক্রবার রাজধানীর শেওড়াপাড়া, মোহাম্মদপুর কৃষি মার্কেট ও টাউন হল বাজারের বিক্রেতাদের থেকে এসব তথ্য জানা গেছে।

বিক্রেতারা জানান, দেশের বন্যাকবলিত জেলায় ত্রাণের জন্য হঠাৎ করে চালের বিক্রি বেড়ে গেছে। বিশেষ করে মোটা চালের চাহিদা এখন অনেক বেশি। ধানের দামও অনেক বেড়েছে। এসব কারণে খুচরা পর্যায়ে প্রতি কেজি চালের দাম দুই থেকে ছয় টাকা পর্যন্ত বেড়েছে।

দুই সপ্তাহ আগে প্রতি কেজি মোটা চালের খুচরা দাম ছিল ৫০ থেকে ৫৪ টাকা। গতকাল যা ৫২ থেকে ৬০ টাকায় বিক্রি হয়েছে। চিকন চালের (মিনিকেট) দামও কেজিতে দুই থেকে ছয় টাকা পর্যন্ত বেড়েছে। আর চালের বাজারে পাইকারি পর্যায়ে কেজিপ্রতি বেড়েছে দুই থেকে তিন টাকা।

এদিকে গত সপ্তাহের মতো প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০, দেশি পেঁয়াজ ১১০ থেকে ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

টানা কয়েক সপ্তাহ ব্রয়লার মুরগির কেজি ১৬০ থেকে ১৭৫ টাকা, সোনালি মুরগি ২৪০ থেকে ২৬০ টাকা এবং ডিম ১৫০ থেকে ১৬০ টাকা ডজন বিক্রি হচ্ছে।

গরুর মাংসের দাম কিছুটা কমে প্রতি কেজি বিক্রি হচ্ছে ৭৩০ থেকে ৭৫০ টাকায়, যা দুই সপ্তাহ আগেও ছিল ৭৫০ থেকে ৮০০ টাকা।

বাজারে পটলের কেজি ৪০ থেকে ৪৫ টাকা যা একমাস আগে ছিল ৮০ থেকে ৯০ টাকা। এক মাস আগের ১৫০ টাকা কেজির বেগুন ও করলার কেজি এখন ৬০ থেকে ৮০ টাকা।

ইলিশের সরবরাহ বাড়লেও দাম বেশি কমেনি। এক কেজির কিছুটা বেশি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১৫০০ থেকে ১৫৫০ টাকায়। ৯০০ গ্রামের কমবেশি ওজনের ইলিশের কেজি ১২০০ থেকে ১৩০০ টাকা। আর ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশ কিনতে হচ্ছে ৯০০ থেকে ১১০০ টাকায়। ছোট ইলিশের কেজি ৬০০ টাকা।

Related Articles