বৈঠকে বসছেন পুতিন-শি জিনপিং

বৈঠকে বসছেন পুতিন-শি জিনপিং

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : চলমান ইউক্রেন সংকটের মধ্যেই চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে বসছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বার্তাসংস্থা এএফপির খবরে জানা গেছে এমনটা।

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) বেইজিংয়ে শি জিনপিংয়ের সঙ্গে সরাসরি বৈঠকে বসতে যাচ্ছেন পুতিন। চলমান ইউক্রেন পরিস্থিতি নিয়ে বৈঠকে বিস্তর আলোচনা হতে পারে বলেই ধারণা করা হচ্ছে। এদিকে ইউক্রেন ইস্যুতে রাশিয়ার সঙ্গে সমন্বিত অবস্থান নেয়ার ঘোষণা দিয়ে রেখেছে চীন। বিশ্লেষকরাও মনে করছেন পশ্চিমাদের সঙ্গে উত্তেজনার কারণে চীন ও রাশিয়া আরও ঘনিষ্ঠ হতে পারে।

শীতকালীন অলিম্পিকের উদ্বোধন অনুষ্ঠানে অংশ নিতেপুতিন এখন বেইজিংয়ে অবস্থান করছেন। বুধবার (২ ফেব্রুয়ারি) ক্রেমলিনের এক শীর্ষ উপদেষ্টা জানিয়েছেন, নিরাপত্তা এবং অন্যান্য বিষয় নিয়ে যৌথ বিবৃতি প্রকাশ করার আগে প্রেসিডেন্ট পুতিন এবং শি জিনপিং চীনের রাজধানীতে সাক্ষাৎ করবেন। এরপর শুক্রবার সন্ধ্যায় শীতকালীন অলিম্পিকের উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেবেন।

এদিকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে তারা আগেই জানিয়ে রেখেছে, ইউক্রেন ইস্যুতে রাশিয়ার সঙ্গে সমন্বিত অবস্থান নেবে চীন। বিবৃতিতে বলা হয়েছে, বেইজিংয়ে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে এই ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। চীন ও রাশিয়া ইউক্রেনের বিষয়ে তাদের সমন্বিত অবস্থানের বিষয়ে একমতও হয়েছে। এছাড়া নিরাপত্তা ইস্যুতে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর বিষয়ে রাশিয়ার অবস্থানের প্রতিও সমর্থন জানিয়েছে বেইজিং।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *