বৈঠক ‘সন্তোষজনক’, সব পক্ষের সঙ্গে আলোচনা করে শিক্ষকদের পরবর্তী সিদ্ধান্ত

বৈঠক ‘সন্তোষজনক’, সব পক্ষের সঙ্গে আলোচনা করে শিক্ষকদের পরবর্তী সিদ্ধান্ত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সর্বজনীন পেনশন ‘প্রত্যয়’ স্কিম বাতিলের দাবি নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠক সন্তোষজনক হয়েছে বলে জানিয়েছেন আন্দোলনে থাকা শিক্ষক প্রতিনিধিরা।

শনিবার দুপুরে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে বৈঠক শেষে এই কথা বলেন ঢাবি শিক্ষক সমিতির সভাপতি ও শিক্ষক ফেডারেশনের মহাসচিব নিজামুল হক ভুঁইয়া।

তিনি বলেন, এই বৈঠক সন্তোষজনক হয়েছে। কর্মবিরতির বিষয়ে সব পক্ষের সঙ্গে বৈঠকে বসে পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে।

পেনশন স্কিম নিয়ে সরকারের সঙ্গে আলোচনা করার কথা। তবে কেন দলীয় কার্যালয়ে আলোচনা— এমন প্রশ্নে তিনি বলেন, ‘আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পাশাপাশি ওবায়দুল কাদের সরকারের মন্ত্রী। প্রধানমন্ত্রীর নির্দেশে তিনি আমাদের নিয়ে বসেছেন।’

এর আগে সকাল ১১টার আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের সঙ্গে বৈঠকে বসেন শিক্ষক নেতারা। প্রতিনিধিদলে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ড. আখতারুল ইসলাম, মহাসচিব অধ্যাপক ড. নিজামুল হক ভুঁইয়া, ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা, শিক্ষক নেতা অধ্যাপক ড. আবদুর রহিম, অধ্যাপক শফিউল আলম ভুঁইয়া প্রমুখ।

অন্যদিকে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, শিক্ষা, মানবসম্পদ বিষয়ক সম্পাদক ও শিক্ষা প্রতিমন্ত্রী শামসুন্নাহার চাপা বৈঠকে ছিলেন।

আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা কবি কামাল আব্দুল নাসের চৌধুরী।

গত ৪ জুলাই শিক্ষক নেতাদের সঙ্গে ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের বৈঠক হওয়ার কথা ছিল। পরে তা স্থগিত করা হয়। কারণ হিসেবে ওবায়দুল কাদেরের রাষ্ট্রীয় কাজে ব্যস্ততার কথা বলা হয়েছিল।

প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের ডাকে গত ১ জুলাই থেকে দাবি আদায় না হওয়া পর্যন্ত সারাদেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে সর্বাত্মক কর্মবিরতি পালন শুরু হয়। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, জাহাঙ্গীরনগর, জগন্নাথ, বুয়েটসহ দেশের ৩৯টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ক্লাস-পরীক্ষা বাদ দিয়ে, একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম বর্জন করে আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

গত ১৩ মার্চ শিক্ষকদের প্রত্যয় স্কিমে বাধ্যতামূলক অন্তর্ভুক্তি দিয়ে প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়।

Related Articles