বৈষম্যের বিরুদ্ধে ৪ ডিসেম্বর ধর্মতলায় জমিয়তের মহাসমাবেশ

বৈষম্যের বিরুদ্ধে ৪ ডিসেম্বর ধর্মতলায় জমিয়তের মহাসমাবেশ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম (কলকাতা প্রতিনিধি) : ভারতের পশ্চিমবঙ্গের জমিয়তে উলামা হিন্দ-এর ডাকে পুরনো কলকাতার ধর্মতলাতে এক বিশাল আলোচনা সভার আয়োজন করা হয়েছে। জমিয়তে উলামা হিন্দের সূত্রে জানা যায়, ৪ ডিসেম্বর মঙ্গলবার দুপুর ১২ ঘটিকায়  ধর্মতলা এন আর এভিনিউ’তে জমিয়তে উলামা হিন্দ পশ্চিমবঙ্গের এই আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ভারতের পশ্চিমবঙ্গের মন্ত্রী ও জমিয়তে উলামা হিন্দ পশ্চিমবঙ্গের সভাপতি মাওলানা সিদ্দীকুল্লাহ চৌধুরী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জমিয়তে উলামা হিন্দ-এর জেনারেল সেক্রেটারি, জমিয়ত ইয়ুথ ক্লাবের প্রধান মাওলানা সাইয়্যিদ মাহমুদ মাদানী।

কী  কী বিষয়ে আলোচনা হতে পারে এমন প্রশ্ন করলে পশ্চিমা বাংলা জমিয়তের সেক্রেটারী মাওলানা রফিকুল ইসলাম পাথেয় টোয়েন্টিফোর ডটকমকে জানান,

পশ্চিমবঙ্গের জমিয়তে উলামা হিন্দ-এর সূত্রে জানা যায়, অনুষ্ঠানের আলোচ্য সূচি হলো-

১. জমিয়তে উলামা হিন্দ-এর পূর্বসূরী বুযুর্গানে দ্বীনের অবদান তুলে ধরা।

২. সম্মিলিত জাতীয়তাবাদের (মুত্তাহিদা ক্বওমিয়াত) গুরুত্ব ও প্রয়োজনীয়তা।

৩. ইসলামী ধর্মীয় শিক্ষা-সভ্যতাকে অটুট রাখা।

৪. আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ‌্যে শিক্ষাকে ঘরে ঘরে পৌছে দেওয়ার কর্মসূচিতে আত্মনিয়োগ করা।

৫. মিল্লী ইত্তেহাদ ও ইত্তেফাক সুদৃঢ়করণ।

৬. দেশ ও সমাজ গড়ার ভূমিকায মাদরাসার আবদান।

৭. নিজ মাতৃভূমিতে হতাশাগ্রস্থ এ আতংকিত হয়ে দৃঢ় সংকল্প গ্রহণ।

৮. সাম্পদায়িক সম্প্রীতি রক্ষায় অবিচল থাকা।

৯. মসজিদ, মাদরাসা, কবরস্থান, খানকাহ হেফাজত করা।

১০. ২০১৯-এ দেওবন্দে শতবার্ষিকী মহাসমাবেশের প্রস্তুতি

১১. সংরক্ষণ ও ওয়াকফের বিষয়ে আলােকপাত।

৪ ডিসেম্বর মঙ্গলবার এর সমাবেশের বিষয়ে জায়গায় পশ্চিমবঙ্গ রাজ্য জমিয়তে উলামায়ে হিন্দের সভাপতি তথা রাজ্যের জনশিক্ষা প্রসার ও গ্ৰন্হগার মন্ত্রী মাওলানা সিদ্দীকুল্লাহ চৌধুরী গণসংযোগ করে চলেছেন। অনলাইন মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে জমিয়তকর্মীরা নানারকম প্রচারের কাজ চালিয়ে যাচ্ছে। নানা রকম পোস্টার করেও তারা ফেসবুক টুইটারে ছাড়ছে।

সম্প্রতি মুর্শিদাবাদের ডোমকলে “সম্প্রীতি সভায়” উপস্থিত হন পশ্চিমবঙ্গ রাজ্য জমিয়তে উলামায়ে হিন্দের সভাপতি তথা রাজ্যের জনশিক্ষা প্রসার ও গ্ৰন্হগার মন্ত্রী মাওলানা সিদ্দীকুল্লাহ চৌধুরী। এতে আরও উপস্থিত ছিলেন, রাজ্য মুবাল্লিগ মাওলানা আব্দুস সামাদ, আহ্বায়ক জেলা ইমাম মাওলানা নিজামুদ্দিন বিশ্বাস, ইমাম সংগঠনের সভাপতি মাওলানা ওলিউল্লাহ বিশ্বাস, সম্পাদক মাওলানা আব্দুর রাজ্জাক, মুফতি জুবায়ের হোসেন, মাওলানা আতাউল্লাহ, মুফতি রাইহান, মাওলানা ইন্তাজুল, ক্বারী রহমতুল্লাহ, মাওলানা আতিকুর রহমান, মাওলানা আসাদুজ্জামান কাসেমী প্রমুখ।

৪ ডিসেম্বর ২০১৮, পশ্চিমবঙ্গ রাজ্য জমিয়তে উলামায়ে হিন্দের সমাবেশে সকল ইমাম ও জমিয়ত কর্মীদের যোগদানের আহ্বান জানান মন্ত্রী।

গত ১১ নভেম্বর দীঘার পশ্চিমবঙ্গ রাজ্য জমিয়তে উলামার ওয়ার্কিং কমিটির সভায়ও উঠে এসেছিল ৪ ডিসেম্বর ধর্মতলার সমাবেশের বিষয়।  সিদ্ধান্ত হয় আগামী ৪ ডিসেম্বর ধর্মতলার সমাবেশ সফল করার পরিকল্পনাই ছিল এদিনের বৈঠকের মূল আলোচ্যসূচী। এছাড়াও সম্মিলিত জাতীয়তাবাদ, সাম্প্রদায়িক সম্প্রীতি, মসজিদ, মাদ্রাসা, কবরস্থান ও খানকাহর হেফাজত নিয়েও এদিনের বৈঠকে আলোচনা হয়। মাওলানা সিদ্দীকুল্লাহ চৌধুরী সাহেব উক্ত অধিবেশনে সভাপতিত্ব করেন।

প্রসঙ্গত, ৪ ডিসেম্বর ২০১৮ ধর্মতলা এন আর এভিনিউতে লাখ লাখ মানুষের উপস্থিতি ঘটবে। রাজ্য জমিয়তের বড় কর্মসূচিতে অতীতে লাখ লাখ মানুষের সমাগম ঘটেছে। রাজ্য জমিয়তের একটি সূত্র পাথেয় টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছে, এ সমাবেশে বৈষম্যের বিরুদ্ধে কোনো ঘোষণা আসতে পারে।

গ্রন্থনা ও সম্পাদনা : মাসউদুল কাদির
গ্রন্থনা ও তথ্য সংগ্রহ : আদিল মাহমুদ
তথ্য সংগ্রহ : জাকির হোসাইন, পশ্চিম বাংলা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *