ব্যবসায়ীর গোডাউনে টিসিবির ৭৭৯ কেজি চাল

ব্যবসায়ীর গোডাউনে টিসিবির ৭৭৯ কেজি চাল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: কুড়িগ্রামের নাগেশ্বরীতে রফিকুল ইসলাম নামে এক ব্যবসায়ীর গোডাউন থেকে টিসিবির ৭৭৯ কেজি চাল জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত।

বুধবার বিকেলে উপজেলার রামখানা ইউনিয়ন পরিষদের পাশের ওই গোডাউনে সহকারী কমিশনার (ভূমি) আশিক আহমেদ অভিযান পরিচালনা করে এ চাল জব্দ করেন।

এ সময় টিসিবির চাল জব্দ করে রামখানা ইউপি চেয়ারম্যান জালাল উদ্দিনের হেফাজতে ইউনিয়ন পরিষদে রাখা হয়। পরে শরিফুর রহমান নামের একজন ডিলারকে জিজ্ঞাসাবাদের জন্য উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে আনা হয়। পরে গোডাউন মালিক রফিকুল ইসলামের নামে নিয়মিত মামলা এবং শরিফুর রহমানকে এক হাজার টাকা জরিমানা করা হয়।

গোডাউন মালিক রফিকুল ইসলাম রামখানা ইউনিয়নের দক্ষিণ রামখানা খলাইটারী এলাকার আবুল হোসেনের ছেলে।

চাল আটকের সময় স্থানীয়রা অভিযোগ করেন, রামখানা ইউপি চেয়ারম্যান জালাল উদ্দিন, প্যানেল চেয়ারম্যান রহমত আলী, ডিলার শরিফুর রহমান, পাইকার খলিল এবং রফিকুল মিলে টিসিবির তেল, ডাল আর চাল বিক্রি করে ভাগ বাটোয়ারা করে নিতেন।

জানা যায়, বুধবার ওই ইউনিয়নে টিসিবির পণ্য বিতরণ করা হয়। এসময় প্রকৃত কার্ডধারীদের পণ্য না দিয়ে পাইকারি ব্যবসায়ীদের কাছে বিক্রি করে দেন ওই সিন্ডিকেট।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক প্রত্যক্ষদর্শী জানান, অভিযানের খবর পেয়ে ওই গোডাউন থেকে তেল ও ডাল সরিয়ে ফেলে রফিকুল ইসলাম। চেয়ারম্যান, মেম্বার এবং ডিলার মিলে এক বছর ধরে এভাবে পণ্য বিক্রি করে আসছে।

ডিলার শরিফুর জানান, কোথায় কীভাবে কী হয়েছে তা তিনি জানেন না। তবে মাস্টার রোল ছাড়া টিসিবির পণ্য বিতরণ সম্পর্কে সদুত্তর দিতে পারেননি।

এ ব্যাপারে রামখানা ইউপি চেয়ারম্যান মো. জালাল উদ্দিনকে ফোন করা হলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আশিক আহমেদ বলেন, গোপন সংবাদ পেয়ে রামখানা ইউনিয়ন পরিষদ সংলগ্ন বাজারের একটি গোডাউন থেকে ৭৭৯ কেজি চাল জব্দ করা হয়েছে। গোডাউন মালিক পলাতক থাকায় তার বিরুদ্ধে নিয়মিত মামলা রুজু করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা কাউছার আহাম্মেদ বলেন, খবর পেয়ে এ্যাসিল্যান্ড গিয়ে ৭৭৯ কেজি চাল উদ্ধার করে জব্দ করেছে। আর ডিলারকে ডেকে এনে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তার কিছু নিয়মতান্ত্রিক ভুল থাকায় এক হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও তার ডিলারের লাইসেন্স বাতিল করা হবে। পরে গোডাউন মালিকের নামে নিয়মিত মামলা রুজু করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *