ব্রহ্মপুত্রে চীনের বাঁধ নির্মাণ প্রচেষ্টার খবর, বাংলাদেশের ‘গভীর উদ্বেগ’

ব্রহ্মপুত্রে চীনের বাঁধ নির্মাণ প্রচেষ্টার খবর, বাংলাদেশের ‘গভীর উদ্বেগ’

নিজস্ব প্রতিবেদক : ভারতে বাংলাদেশের হাইকমিশনার মোয়াজ্জেম আলী জানিয়েছেন, ব্রহ্মপুত্র নদে চীনের বাঁধ নির্মাণ প্রচেষ্টার খবরে বাংলাদেশ ‘গভীরভাবে উদ্বিগ্ন’। ভারতীয় বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া-পিটিআই তাকে উদ্ধৃত করে এই উদ্বেগের খবর জানিয়েছে। মোয়াজ্জেম আলী পিটিআইকে বলেছেন, বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী এ নিয়ে দীর্ঘ আলোচনা করেছেন।

ভারতের রাজধানী নয়া দিল্লিতে ইন্ডিয়ান উইমেন প্রেস কর্পস আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দেন মোয়াজ্জেম আলী। সেখানে চীনের বাঁধ নির্মাণের খবর নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে হাইকমিশনার জানান, ব্রহ্মপুত্র অববাহিকায় পানির গতিমুখ পরিবর্তনের প্রশ্নে বাংলাদেশ গভীরভাবে উদ্বিগ্ন। তিনি জানান, সংকট উত্তোরণে বাংলাদেশ যৌথ অববাহিকাভিত্তিক নদী ব্যবস্থাপনার ধারণাকে কাজে লাগাতে চায়।

মোয়াজ্জেম আলীকে উদ্ধৃত করে পিটিআই জানিয়েছে, প্রতিবেশীদের সঙ্গে সংযুক্ত থাকা নদীগুলোর ক্ষেত্রে বাংলাদেশ পানি প্রবাহের উৎস নিয়ে আলোচনা করতে চায়। নদীর কোন উৎস থেকে পানিপ্রবাহ শুরু হয়েছে আর সাগরের কোন স্থানে গিয়ে তা মিলছে, সেটিকেই আলোচনার ভিত্তি করতে চায় বাংলাদেশ। ‘আঞ্চলিক সংস্থাগুলোর সাথেও বাংলাদেশ এই কাজ করতে আগ্রহী’, জানিয়েছেন মোয়াজ্জেম আলী। তিনি বলেছেন, বাংলাদেশ বিশ্বাস করে গঙ্গা ও ব্রহ্মপুত্রে অববাহিকাভিত্তিক  যৌথ নদী ব্যবস্থাপনা প্রয়োজন।

ব্রহ্মপুত্রের উৎপত্তি চীনের তিব্বতে। সেখানে এর নাম ইয়ারলুং জাংবো। এরপর ভারতের আসামের ভিতর দিয়ে প্রবাহিত হয়ে কুড়িগ্রামের মধ্য দিয়ে নদীটি বাংলাদেশে প্রবেশ করেছে। এরপর বঙ্গোপসাগরে গিয়ে শেষ হয়েছে ব্রহ্মপুত্র। পিটিআই দাবি করেছে, চীনের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক বৃদ্ধিতে ভারতকে শান্ত করারও চেষ্টা করেছেন বাংলাদেশি হাইকমিশনার।

 

– pathe0/106/sb

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *