বড় ধরনের পতনের মুখে ফেসবুক

বড় ধরনের পতনের মুখে ফেসবুক

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দীর্ঘদিন ধরে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিকমাধ্যমের মুকুট দখলে রেখেছে মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক ফেসবুক। মাধ্যমটি প্রতিদিন ১০ লাখ ব্যবহারকারী হারাচ্ছে, যার ফলে পতন ঘটছে মূল কোম্পানি মেটা’র লভ্যাংশে।

বুধবার (০২ ফেব্রুয়ারি) মেটার লভ্যাংশের দ্রুত পতন নিয়ে নিরাশা প্রকাশ করে প্রতিষ্ঠানটি।

এএফপি জানায়, ব্যবহারকারীর সংখ্যা দ্রুত কমার কথা জানিয়ে মেটা কর্তৃপক্ষ বলছে, এটি বিজ্ঞাপনের ক্ষেত্রে বড় ধরনের হুমকি তৈরি করছে। আজ বৃহস্পতিবার লেনদেন শুরুর কয়েক ঘন্টা পর ফেসবুকের শেয়ার কমেছে প্রায় ২২ শতাংশ। করোনা মহামারির মধ্যে নতুন এই অস্থিরতার মুখে পড়েছে প্রতিষ্ঠানটি।

নেটফ্লিক্সও হতাশাজনক পারফর্মেন্স করার মধ্যেই ৩ মাসে ১০৩০ কোটি ডলার হারিয়েছে মেটা, এখন প্রতিদিন ব্যবহারকারী বাড়ানোর প্রত্যাশা পূরণে ব্যর্থতার কথা জানালো ফেসবুক। ২০২১ সালের শেষ দুই চতুর্ভাগে প্রতিদিনের ব্যবহারকারী প্রায় ২০০ কোটি থেকে প্রায় ১০ লাখ করে হারায় জনপ্রিয় মাধ্যমটি।

এটিকে উদ্বেগজনক সঙ্কেত আখ্যায়িত করে ফেসবুকের সিএফও ডেভ ওয়েইনার বিশ্লেষকদের বলেন, মহামারিকালে এশিয়া-প্রশান্ত অঞ্চলে সামঞ্জস্যহীন ব্যবহারকারী মিলেছে। ভারতে মোবাইল ডাটার দামবৃদ্ধিসহ নানা কারণে এমনটি ঘটছে। বিশেষ করে যুব সমাজের মধ্যে প্রতিযোগিতামূলক অন্য অ্যাপগুলোর জন্যও এটি ঘটছে।

খবরে বলা হয়, ফেসবুকে প্রতিদিন ১৯৫ কোটি সক্রিয় ব্যবহারকারী থাকার প্রত্যাশা করা হলেও মেটার রিপোর্টে তা ১৯৩ কোটি। ৩ হাজার ৩৬৭ কোটি ডলার টার্নওভার করা প্রতিষ্ঠানটি গত বছর শেষ চতুর্ভাগে নিট লাভ করে ১ হাজার ৩০ কোটি ডলার। এটি আগের বছরের চেয়ে ৮ শতাংশ কম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *