ভারতের প্রখ্যাত আলেম রাবে হাসানী নদভী ইন্তেকাল করেছেন

ভারতের প্রখ্যাত আলেম রাবে হাসানী নদভী ইন্তেকাল করেছেন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ভারতের প্রখ্যাত আলেম, অল ইন্ডিয়া মুসলিম পারসোনাল ল বোর্ডের (এআইএমপিএলবি) প্রধান, ঐতিহ্যবাহী ইসলামী বিদ্যাপীঠ দারুল উলুম নদওয়াতুল উলামার মহাপরিচালক মাওলানা রাবে হাসানী নদভী ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। খবর মিল্লাতে ইসলাম, সিয়ামাত ডেইলি।

দীর্ঘদিন অসুস্থ থাকার পর ১৩ এপ্রিল, বৃহস্পতিবার তিনি ইন্তেকাল করেন। নদওয়াতুল উলামা প্রাঙ্গণে এশার নামাজের পর তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। শুক্রবার ফজরের পর রায় বেরেলীতে তাকে দাফন করা হবে।

মাওলানা রাবে হাসানী নদভী ছিলেন সম-সাময়িককালে প্রখ্যাত ইসলামী চিন্তাবিদদের অন্যতম। তিনি ব্যক্তি জীবনের পাশাপাশি সামাজিক জীবনেও ইসলামী অনুশাসনের বিষয়টিতে বিশেষ গুরুত্ব দিতেন। ইসলামে নারীর অধিকার সম্পর্কে খুব বেশি সচেতন ছিলেন তিনি।

১৯২৯ সালে জন্মগ্রহণ করা রাবে হাসানী নদভী ছিলেন ভারতের আরেক প্রখ্যাত আলেম, মুফাক্কিরে ইসলাম খ্যাত মাওলানা আবুল হাসান আলী নদভীর (রহ.) ভাতিজা। তিনি তার জীবদ্দশায় অনেক গ্রন্থ লিখে গেছেন।

রাবে হাসানী নদভী অনেকগুলো ইসলামিক ইনস্টিটিউটের সদস্য ও দায়িত্বশীল ছিলেন। তিনি রাবেতায়ে আলমে ইসলামী মক্কা মুকাররমার সদস্য ও মুসলিম ওয়ার্ল্ড লীগের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। আন্তর্জাতিক ইসলামী সাহিত্য সংস্থা সৌদি আরবের ভাইস প্রেসিডেন্টের পাশাপাশি তিনি ইসলামিক রিসার্চ অ্যান্ড ব্রডকাস্টিং কাউন্সিল, লখনউর ধর্মীয় শিক্ষা কাউন্সিল এবং ইসলামিক ফিকহ একাডেমী ভারতের অন্যতম পৃষ্ঠপোষকও ছিলেন।

মাওলানা রাবে হাসানী নদভী ১৯৯৩ সালে দারুল উলুম নদওয়াতুল উলামার মহাপরিচালকের দায়িত্ব পান। তিনি ২০০২ সালের জুন মাসে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের প্রধান নির্বাচিত হন। তিনি আমেরিকা, জাপান, মরক্কো, মালয়েশিয়া, মিশর, তিউনিসিয়া, আলজেরিয়া, উজবেকিস্তান, তুরস্ক, দক্ষিণ আফ্রিকাসহ আরব, ইউরোপীয় ও আফ্রিকান দেশ ভ্রমণ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *