ভারতের সঙ্গে অমীমাংসিত সব ইস্যুর সমাধানে প্রধানমন্ত্রীর আশাবাদ

ভারতের সঙ্গে অমীমাংসিত সব ইস্যুর সমাধানে প্রধানমন্ত্রীর আশাবাদ

নিজস্ব প্রতিবেদক  ● প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ-ভারত সম্পর্ককে একটি প্রবাহমান নদীর সঙ্গে তুলনা করে অমীমাংসিত সব ইস্যুর সমাধানের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন। ভারতের জনপ্রিয় পত্রিকা হিন্দুতে প্রকাশিত তাঁর নিবন্ধে শেখ হাসিনা বলেন, ‘মেক্সিকান নোবেল পুরস্কার বিজয়ী সাহিত্যিক অক্টোভি লিখেছেন, বন্ধুত্ব একটি নদী। আমি মনে করি বাংলাদেশ ও ভারতের মধ্যকার বন্ধুত্ব একটি বহমান নদীর মতো- যা উদারতায় পূর্ণ। এটিই প্রতিবেশী দুটি দেশের জনগণের চেতনা।’

চারদিনের সরকারি সফরে বর্তমানে নয়াদিল্লীতে অবস্থানকারী শেখ হাসিনা বলেন, আমি মনে করি, আমাদের প্রতিশ্রুতি আন্তরিক। আমরা জনগণের স্বার্থে সবকিছু অর্জন করতে সক্ষম হবো।

প্রধানমন্ত্রী বলেন, তিনি শান্তিতে বিশ্বাসী। একমাত্র শান্তিপূর্ণ সহযোগিতই এই শান্তি নিশ্চিত করতে পারে। তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে কিছু অমীমাংসিত বিষয় রয়েছে। তবে আমি মনে করি, যে কোন বিষয় শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে সমাধান হতে পারে। স্থলসীমানা চুক্তি বাস্তবায়নের মাধ্যমে আমরা সদিচ্ছার প্রমাণ দেখাতে সক্ষম হয়েছি।

শেখ হাসিনা বলেন, তিস্তার মতো অভিন্ন কিছু নদীর পানি বন্টনের মতো অনেকগুলো ইস্যু রয়েছে। এ সকল ইস্যুর সমাধান হওয়া প্রয়োজন।

প্রধানমন্ত্রী বলেন, আমি আশাবাদী। আমাদের প্রতিবেশী দেশের জনগণ ও নেতৃবৃন্দের স্বদিচ্ছায় এসব ইস্যুর সমাধানে আমি আশাবাদী। তিনি বলেন, আমি জানি সম্পদ অপ্রতুল, তবে আমরা দু’দেশের জনগণের কল্যাণে এই সম্পদের ব্যবহার করতে পারি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে তাঁর চারদিনের সফর উপলক্ষে সে দেশের জনগণকে আন্তরিক শুভেচ্ছা জানান। তাঁর এই সফর বাংলাদেশ ও ভারতের মধ্যকার সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে যাবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যকার সংস্কৃতি ও ঐতিহ্য অনেক ক্ষেত্রে বিশেষ করে পশ্চিমবঙ্গের মানুষের সঙ্গে প্রায় অভিন্ন।

তিনি প্রশ্ন রেখে বলেন, ‘আমাদের লালন, রবীন্দ্রনাথ, কাজী নজরুল, জীবনানন্দ দাস ও আমাদের ভাষা প্রায় এক। আমরা আমাদের পদ্মা, ব্রহ্মপুত্র, তিস্তার পানিতে লালিত-পালিত হচ্ছি। সুন্দরবন আমাদের অভিন্ন গৌরব। এ নিয়ে আমাদের মধ্যে কোন বিরোধ নেই। তাহলে অভিন্ন নদীর পানি নিয়ে আমরা কেন সমাধানে আসতে পারবো না।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *