ভারতে ‘ইউনিফর্ম সিভিল কোড’ আইন ঠেকাতে জমিয়তে উলামায়ে হিন্দের ৫ সিদ্ধান্ত

ভারতে ‘ইউনিফর্ম সিভিল কোড’ আইন ঠেকাতে জমিয়তে উলামায়ে হিন্দের ৫ সিদ্ধান্ত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ভারতে আলোচিত ‘ইউনিফর্ম সিভিল কোড’ বা ‘এক দেশ, এক আইন’ নীতিমালা প্রতিরোধে জমিয়তে উলামায়ে হিন্দের নেতৃবর্গের এক বিশেষ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে ‘ইউনিফর্ম সিভিল কোড’ আইনকে কীভাবে প্রতিহত করা যায় এবং ভারতের মানুষের মাঝে এই আইনের ভয়বহতা সম্পর্কে কীভাবে সচেতনতা সৃষ্টি করা যায় সে লক্ষ্যে গুরুত্বপূর্ণ পাঁচটি সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

নয়া দিল্লীতে অনুষ্ঠিত এই বৈঠকে জানেশীনে ফিদায়ে মিল্লাত, বর্তমান বিশ্বের অন্যতম আধ্যাত্মিক রাহবার, জমিয়তে উলামায়ে হিন্দের সভাপতি, আওলাদে রাসূল মাওলানা সায়্যিদ মাহমুদ আসআদ মাদানী সহ আরও অনেক নেতৃবন্দ উপস্থিত ছিলেন।

জমিয়তের গৃহীত ৫ সিদ্ধান্ত

এক. দেশের বিজ্ঞ আইনজীবীদের পক্ষ থেকে প্রদানকৃত প্রস্তাবনাগুলো পুরোপুরি নাকচ না করে বেশকিছু সংশোধনের সাথে অনুমোদন করা হয়েছে। যা ল’ কমিশন অফ ইন্ডিয়া’র দফতরি টেবিলে পুনঃবিবেচনার জন্য জমা দেয়া হয়েছে।

দুই. একইসাথে ‘সিভিল ইউনিফর্ম কোড’-এর ক্ষতির ব্যাপারে মুসলিম উম্মাহর ঐক্যমতের কথা জানিয়ে সমস্ত মুখ্যমন্ত্রী এবং রাজনৈতিক নেতৃবর্গের কাছে চিঠি লিখতে হবে। পাশাপাশি রাষ্ট্রপ্রধানের সাথে সরাসরি সাক্ষাতেরও চেষ্টা করা হবে।

তিন. বিভিন্ন রাজনৈতিক দলের মুসলিম ও অমুসলিম সংসদ সদস্যদের একত্রিত করে তাদের সাথে আলোচনা করতে হবে। ‘সিভিল ইউনিফর্ম কোড’-এর নেতিবাচক প্রভাবের ব্যাপারে সংসদে আলোচনা করতে তাদরেকে উৎসাহিত করা হবে।

চার. স্থানীয় খণ্ড-খণ্ড জন-বিক্ষোভ এড়িয়ে চলা উচিত, তবে কেন্দ্রীয় ও প্রাদেশিক পর্যায়ে প্রতিনিধিত্ব করা যৌথ সমাবেশের আয়োজন করা হবে। যাতে বিভিন্ন শ্রেণীর লোক এবং প্রভাবশালী ব্যক্তিবর্গ অংশগ্রহণ করবে।

পাঁচ. ‘ইউনিফর্ম সিভিল কোড’ এর ভয়াবহতা থেকে বাঁচতে আগামী ১৪ জুলাই শুক্রবার ‘প্রার্থনা দিবস’ হিসেবে পালিত হবে।

কী এই ‘ইউনিফর্ম সিভিল কোড’ বিধি?

‘ইউনিফর্ম সিভিল কোড’ (ইউসিসি) হল সেই আইন, যার মাধ্যমে হিন্দু (বৌদ্ধ, শিখ, জৈন-সহ), মুসলিম, খ্রিস্টান এবং পার্সিদের সমস্ত আলাদা-আলাদা আইন বাতিল হয়ে যাবে। এবং সব ধর্মের লোক একই আইনের অধীনে পরিচালিত হবে। এর ফলে, বিবাহ, বিবাহবিচ্ছেদ, সন্তানের ভারগ্রহণ, সম্পত্তি বণ্টন ইত্যাদি বিষয় সেই অভিন্ন আইন অনুযায়ী কার্যকর হবে।

‘ইউনিফর্ম সিভিল কোড’ কি সংবিধানে আছে?

ভারতীয় সংবিধানের ৪৪ নম্বর অনুচ্ছেদে ‘ইউনিফর্ম সিভিল কোড’-এর কথা রয়েছে। সেখানে বলা হয়েছে, সমস্ত নাগরিকের জন্য অভিন্ন নাগরিকবিধি বাস্তবায়িত করা সরকারের দায়িত্ব।

‘মুসলিম পার্সোনাল ল বোর্ড’ কী বলছে?

‘ইউনিফর্ম সিভিল কোড’-এর ব্যাপারে মুসলিম পার্সোনাল ল বোর্ড বলছে, এই আইন ধর্মীয় স্বাধীনতার পরিপন্থী এবং এর বিরোধিতাই কাম্য। তারা আরও বলছে, ভারত নানা ধর্ম ও সংস্কৃতির দেশ। ‘ইউনিফর্ম সিভিল কোড’ বাস্তবায়িত করে সেই ধর্মীয় ও সাংস্কৃতিক ভিন্নতার বৈচিত্রকে খর্ব করা হচ্ছে, তাতে আঘাত করা হচ্ছে। তাই সকলের উচিত এর বিরোধিতা করা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *