ভারতে কারাভোগ শেষে দেশে ফিরলো ১৩ কিশোর-কিশোরী

ভারতে কারাভোগ শেষে দেশে ফিরলো ১৩ কিশোর-কিশোরী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : অবৈধ অনুপ্রবেশের দায়ে ভারতে দুই বছর সাজাভোগ শেষে দেশে ফিরেছে ১৩ বাংলাদেশি কিশোর-কিশোরী।মঙ্গলবার সন্ধ্যায় বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে বেনাপোল চেকপোস্ট পুলিশ ইমিগ্রেশনের কাছে তাদের আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়।

ফেরত আসাদের মধ্যে ছয়জন কিশোর, একজন তরুণী ও ছয়জন কিশোরী। তারা সাতক্ষীরা, পিরোজপুর, পটুয়াখালী, কুমিল্লা ও গোপালগঞ্জ জেলার বিভিন্ন এলাকায় বাসিন্দা।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজহারুল ইসলাম জানান, ভালো কাজের আশায় দালালের খপ্পরে পড়ে ১৩ কিশোর-কিশোরী আড়াই বছর আগে অবৈধভাবে বিভিন্ন সীমান্ত পথে ভারতে যায়। সেখানে ভারতের দিল্লি শহরে বিভিন্ন বাসাবাড়িতে কাজ করার সময় ভারতীয় পুলিশ তাদের আটক করে।

পরে আদালতে তাদের দুই বছরে বছরের সাজা হয়। সাজার মেয়াদ শেষে ভারতের দুটি এনজিও সংস্থা ধ্রুবাশ্রম ও সুকন্যা তাদের নিজস্ব শেল্টার হোমে রাখে।

পরে ভারত সরকারের বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে মঙ্গলবার বিকেলে তারা দেশে ফিরেছেন। তাদেরকে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়। সেখান থেকে জাস্টিস অ্যান্ড কেয়ার নামের একটি মানবাধিকার সংস্থা তাদের গ্রহণ করে পরিবারের কাছে হস্তান্তর করবে।

যশোর জাস্টিস অ্যান্ড কেয়ারের সিনিয়র প্রোগ্রাম অফিসার মুহিত হোসেন জানান, ফেরত আসাদের জাস্টিস অ্যান্ড কেয়ারের নিজস্ব শেল্টার হোমে রাখা হবে। পরবর্তীতে তাদের নিজ নিজ পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

Related Articles