ভারতে লোকসভা নির্বাচনে পঞ্চম দফার ভোট চলছে

ভারতে লোকসভা নির্বাচনে পঞ্চম দফার ভোট চলছে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণ চলছে। সোমবার (২০ মে) স্থানীয় সময় সকাল ৭টায় শুরু হয় ভোট গ্রহণ। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। ছয় রাজ্য এবং দুই কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৯টি আসনে এক যোগে চলছে ভোট গ্রহণ। ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

৪৯টি আসনের মধ্যে বিহারের ৫টি, ঝাড়খণ্ডের ৩টি, মহারাষ্ট্রের ১৩টি, উড়িষ্যার ৫টি, উত্তর প্রদেশের ১৪টি, পশ্চিমবঙ্গের ৭টি এবং জম্মু ও কাশ্মীর ও লাদাখের ১টি করে লোকসভা আসন রয়েছে। লোকসভা নির্বাচনের পাশাপাশি ওড়িশার ৩৫টি আসনে বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ হচ্ছে।

পঞ্চম দফায় ৬৯৫ প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। এ দফায় হেভিওয়েট প্রার্থী রাহুল গান্ধী, স্মৃতি ইরানি, রাজনাথ সিং, পীযূষ গয়াল, ওমর আবদুল্লাহ ও চিরাগ পাসওয়ান

উত্তর প্রদেশের আমেঠি থেকে কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানিকে এ বারও প্রার্থী করেছে বিজেপি। সোমবার সকাল থেকেই নিজের কেন্দ্রের ভোট পরিস্থিতি খতিয়ে দেখছেন তিনি। অমেঠী লোকসভার অন্তর্গত গৌরীগঞ্জ গ্রামে ভোটও দেন তিনি। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে এই আসনে কংগ্রেস প্রার্থী রাহুলকে হারিয়েছিলেন স্মৃতি ইরানি।

এদিকে, রাহুল গান্ধী এবার প্রার্থী হয়েছেন উত্তরপ্রদেশের রায়বরেলীতে। রায়বরেলীর ভোটার না হলেও ভোটের দিন নিজের কেন্দ্রেই রয়েছেন তিনি। ভোটের দিন তিনি পূজা দেন হনুমান মন্দিরে।

পশ্চিমবঙ্গের যেসব আসনে ভোট চলছে-সেগুলো হলো বনগাঁ, বারাকপুর, হাওড়া, উলবেড়িয়া, শ্রীরামপুর, হুগলি ও আরামবাগ। এসব আসনের ১৩ হাজার ৪৮১টি ভোটকেন্দ্রে ভোট গ্রহণ চলছে। ভোট নির্বিঘ্ন করতে নিয়োগ করা হয়েছে ৭৯৯ কোম্পানি কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী।

তারপরও কিছু বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। আরামবাগের খানাকুলে এক বিজেপি নেতার মাথা ফাটিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে তৃণমূল কর্মীদের বিরুদ্ধে। আমডাঙ্গায় বিভিন্ন ভোটকেন্দ্রে বিজেপির এজেন্টদের ভোটকেন্দ্রে ঢুকতে দেননি তৃণমূল কর্মীরা। এছাড়া হাওড়ার সালকিয়ায় সিপিএমের এরিয়া কমিটির অফিস ভাঙচুর করেছে তৃণমূল।

ভারতে মোট সাত দফায় লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আগামী ২৫ মে ষষ্ঠ দফার ভোট হবে। ১ জুন সপ্তম দফার ভোটের পর ফলাফল জানা যাবে ৪ জুন।

Related Articles