ভালুকায় ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে সাকার ফিশ, ঝুঁকিতে দেশীয় প্রজাতির মাছ

ভালুকায় ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে সাকার ফিশ, ঝুঁকিতে দেশীয় প্রজাতির মাছ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ময়মনসিংহের ভালুকার বিভিন্ন নদী-নালা, খাল-বিল ও মৎস্য খামারে ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে সাকার ফিশ। ফলে হুমকির মুখে পড়েছে দেশীয় প্রজাতির মাছ।

অ্যাকুরিয়ামে চাষযোগ্য বিদেশি প্রজাতির এই ক্ষতিকর মাছটি এখন নিয়মিত দেখা যাচ্ছে। ভালুকাসহ ময়মনসিংহ অঞ্চলের বিভিন্ন নদী, হাওর ও জলাশয়ে বংশ বৃদ্ধি করে চলছে এ মাছটি। মাছটি জলাশয়ে ছড়িয়ে পড়ায় দেশীয়ভাবে উৎপন্ন অনেক প্রজাতির মাছ ঝুঁকিতে পড়েছে।

মাছটির ইংরেজি নাম ‘সাকার মাউথ ক্যাটফিশ।’ এটি মূলত স্বাদুপানির মাছ। সাকার মাউথ ক্যাটফিশ আশির দশকে দক্ষিণ আমেরিকার ব্রাজিল থেকে বাংলাদেশে নিয়ে আসা হয়।

বাংলাদেশে প্রাপ্ত সাকার ফিশ ১৬ থেকে ১৮ ইঞ্চি পর্যন্ত লম্বা হয়। এ মাছ ১০-১৫ বছর পর্যন্ত বাঁচে। মাছটি অল্প অক্সিজেন এমনকি পানি ছাড়াও ৬০ ঘণ্টা পর্যন্ত বাঁচতে পারে।

অ্যাকুরিয়ামের শোভাবর্ধক এই মাছটি উন্মুক্ত পরিবেশ পেয়ে আগ্রাসী রূপ ধারণ করেছে। দ্রুত বংশ বৃদ্ধি, দ্রুত দৈহিক বৃদ্ধি ও প্রচুর খাদ্য গ্রহণের কারণে জলাশয়ের মাছসহ অন্যান্য প্রাণী হুমকির মুখে পড়ছে। ইতোমধ্যে এই মাছের কারণে ব্যাপক লোকসানের মুখে পড়েছে বেশ কয়েকটি দেশের মৎস্য খাত। দ্রুত বংশ বিস্তারকারী এই মাছটি কীভাবে জলাশয়গুলোতে ছড়িয়ে যাচ্ছে তার সঠিক কোনো তথ্য দিতে পারছে না কেউই। ফলে মাছ চাষিদের জন্য মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে এটি।

পূর্ব ভালুকার মৎস্য চাষি নূরে আলম রাতুল জানান, সাকার মাছ দ্বারা আমরা সাধারণ মৎস্য চাষিরা অনেক ক্ষতিগ্রস্ত হচ্ছি। আমরা যারা রেনু পোনা ও বাংলা মাছ চাষ করি আমাদের রেনু পোনা ও বাংলা মাছ খেয়ে ফেলতেছে। সরকার থেকে এই মাছ নিধনের কোনো উদ্যোগ নিলে আমাদের অনেক উপকার হবে।

কোনাপাড়া এলাকার বাসিন্দা আবদুল্লাহ আনছারী আকরাম জানান, এলাকার জলাশয়ে ব্যাপকভাবে সাকার মাছ বৃদ্ধি পেয়েছে। এই মাছ দেশীয় প্রজাতির মাছ খেয়ে ফেলে। যার জন্য আমাদের দেশীয় মাছ এখন পাওয়াই যায় না। এখনই কোনো ব্যবস্থা না নিলে অদূরে ভবিষ্যতে আমরা দেশীয় মাছ হয়ত আর পাবো না।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের (বিএফআরআই) তথ্যমতে, দেশের শতকরা ২২ ভাগ মাছ উৎপাদন হয় ময়মনসিংহ জেলায়। ময়মনসিংহ অঞ্চলের বিভিন্ন জলাশয়ে অসংখ্যবার এই সাকার ফিশটি পাওয়া গেছে। এটি পাওয়া যাচ্ছে ময়মনসিংহ, নেত্রকোণা, জামালপুর, শেরপুর, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, যশোর, সিলেট ও খুলনাসহ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) জলাশয়গুলোতে। এমনকি ময়মনসিংহে অবস্থিত মৎস্য গবেষণা ইনস্টিটিউটের পুকুরেও দেখা গেছে এই সাকার ফিশ। অনেকেই নদী বা জলাশয়ে মাছ ধরতে গিয়ে দেখা পাচ্ছে ভয়ংকর এই সাকার ফিশের। তবে আগে নদী থেকে দেশি প্রজাতির বিভিন্ন মাছ পাওয়া গেলেও এবার ‘অপরিচিত’ সাকার ফিশ ধরা পড়ছে অনেকের জালে। এটির ব্যাপক বিস্তার ঘটলে দেশীয় প্রজাতির মাছ হুমকির মুখে পড়বে বলে আশঙ্কা প্রকাশ করছে মৎস্য গবেষকরা।

ভালুকা মৎস্য অফিসের সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা কৃষিবিদ মো. সাইদুর রহমান জানান, সাকার ফিশ মূলত স্বাদুপানির মাছ। এটি আমাদের দেশীয় মাছ না। এটি ছিল মূলত অ্যাকুরিয়াম ফিশ। পরবর্তীতে কোনোভাবে আমাদের জলাশয়ে ছড়িয়ে পড়ে। এটি আমাদের দেশীয় মাছের জন্য ক্ষতিকর। আমরা মৎস্য চাষীদের এই মাছ সম্পর্কে সচেতন করতেছি। যাতে এই মাছ যেখানেই দেখা যাবে সেখানেই যেন ধ্বংস করে ফেলে এবং প্রতি বছর যাতে শুকনো মৌসুমে পুকুর শুকিয়ে সম্ভব হলে ছয় ইঞ্চি মাটি উঠিয়ে নতুন করে মাছ চাষ শুরু করে। যেন এর ডিম বা রেনু পুকুরে থাকতে না পারে। আর এই মাছের হ্যাচারি যেন কোনো ভাবেই কোথাও গড়ে না উঠে এই বিষয়ে সবাইকে সচেতন করতেছি।

Related Articles