‘ভিক্ষা করতে’ সফরে ইমরান খান!

‘ভিক্ষা করতে’ সফরে ইমরান খান!

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : তুরস্ক সফরে গিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। দুদিনের সফরে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের আমন্ত্রণে ইমরান খান এ সফর করছেন। তবে পাকিস্তানে ইমরান খান সমালোচকরা বলছেন, উন্নয়ন প্রকল্প নেয়ার মতো পর্যাপ্ত অর্থ এখন পাকিস্তানের রাষ্ট্রীয় কোষাগারে নেই। তাই দেশ গড়ার লক্ষ্যে বিনিয়োগ ‘ভিক্ষা করতে’ বিভিন্ন দেশ সফর করছেন ইমরান। ডেইলি সাবাহ, টাইমস অব ইন্ডিয়া।

পাকিস্তানের রাষ্ট্রীয় ঋণের পরিমাণ এখন দেশটির জিডিপির ৬৭ শতাংশে দাঁড়িয়েছে। বাংলাদেশে পাবলিক ঋণের পরিমাণ জিডিপির ৩১.৯ শতাংশ। পাকিস্তানের সিন্ধু প্রদেশের মুখ্যমন্ত্রী মুরাদ আলী শাহ বলেন, ইমরান খান এক দেশ থেকে আরেক দেশ যাচ্ছেন আর ফান্ডের নামে ভিক্ষা চাচ্ছেন।

পাকিস্তানের ভঙ্গুর অর্থনীতিকে চাঙ্গা করতে প্রধানমন্ত্রীত্ব নেওয়ার পর থেকে বিভিন্ন দেশ সফর করছেন ইমরান খান। কয়েক মাস আগে চীন সফরকালে ইমরান খান বলেন, দেশের অর্থনীতি মজবুত করার জন্য চীনকে তারা অনুসরণ করবে। তুরস্কের রাজধানী আংকারায় থাকার সময় প্রধানমন্ত্রী ইমরান খান একটি ব্যবসায়ী ফোরামে ভাষণ দিয়েছেন। পাশাপাশি তিনি তুরস্কের ব্যবসায়ী এবং বিনিয়োগকারীদের সঙ্গে কয়েকটি বৈঠক করেন।

মনে করা হচ্ছে- ইমরান খানের এই সফরের মধ্যদিয়ে পাকিস্তান ও তুরস্কের মধ্যে সহযোগিতামূলক সম্পর্ক বিশেষ করে অর্থনৈতিক ও ব্যবসা-বাণিজ্যের নতুন রাস্তা খুলে যাবে। দীর্ঘদিন ধরে পাকিস্তান ও তুরস্কের মধ্যে প্রতিরক্ষাসহ নানা ক্ষেত্রে চমৎকার সম্পর্ক রয়েছে। সেই সম্পর্ককে আরও একধাপ এগিয়ে নিয়ে যেতে ইমরানের খানের এই সফর বলে জানানো হয়েছে পাকিস্তানের পক্ষ থেকে।

সফরের সময় ইমরান খান তুর্কি প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গেও বৈঠক করেছেন। বৈঠকে দুই নেতা দ্বিপক্ষীয় সম্পর্ক এবং বাণিজ্যিক ও অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন বলে জানা গেছে।

এদিকে শাসনকাল শেষের আগেই ক্ষমতা থেকে সরে দাঁড়ালেন মালোয়শিয়ার রাজা পঞ্চম মোহাম্মদ। আকস্মিকভাবে তার সিংহাসন ছাড়ায় জল্পনা শুরু হয়েছে। প্রশ্ন উঠছে হঠাৎ করে এই সিদ্ধান্ত তিনি কেন নিলেন।

অন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়, গত ২২ নভেম্বর এক রুশ সুন্দরীর সঙ্গে গোপনে বিয়ে সারেন রাজা পঞ্চম মোহাম্মদ। মস্কোর বরভিকায় একটি কনসার্ট হলে বিয়ে করেন তিনি। তার পর থেকেই পদত্যাগের জল্পনা জোরদার হয়।

সাহসী পোশাকে স্বচ্ছন্দ ওই নারীকে বিয়ে করার জন্য শুরু হয় সমালোচনাও। বলা হয়, এ জন্য হয়তো তাকে ক্ষমতা থেকে সরে দাঁড়াতে হবে। নারীঘটিত কারণে রাজা পঞ্চম মোহাম্মদ সিংহাসন ছেড়েছেন সেটা এখনো নিশ্চিতভাবে জানা যায়নি। প্রাসাদ এবং সরকারের পক্ষ থেকে এ বিষয়ে কিছু বলা হয়নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *