ভিজিয়ে রাখা কালো কিশমিশ কমাবে স্বাস্থ্যঝুঁকি

ভিজিয়ে রাখা কালো কিশমিশ কমাবে স্বাস্থ্যঝুঁকি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : স্বাস্থ্যকর ড্রাই ফ্রুটের মধ্যে অন্যতম হচ্ছে কিশমিশ। বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান ও অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর কিশমিশ খাওয়ার আগে ভিজিয়ে রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। সারারাত ভিজিয়ে রেখে খেলে বেশ কিছু উপকারিতা মিলবে। জেনে নিন সেগুলো কী কী।

 

  • কালো কিশমিশ প্রয়োজনীয় ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। এগুলো বিশেষত প্রাকৃতিক শর্করাতে সমৃদ্ধ। এতে গ্লুকোজ এবং ফ্রুক্টোজ রয়েছে যা দ্রুত শক্তি সরবরাহ করে। এছাড়াও কালো কিশমিশে রয়েছে ফাইবার, পটাসিয়াম, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন সি। হজম, হাড়ের স্বাস্থ্য, পেশীর কার্যকারিতা এবং ইমিউন সিস্টেম ফাংশনসহ বিভিন্ন শারীরিক ক্রিয়াকলাপে সাহায্য করে এসব উপাদান।
  • পলিফেনল, ফ্ল্যাভোনয়েড এবং ফেনোলিক অ্যাসিডের মতো অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায় কালো কিশমিশে। এগুলো অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। হৃদরোগ এবং ক্যানসারের মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমায় এটি।
  • কালো কিশমিশ আয়রনের ভালো উৎস। এটি এমন একটি খনিজ যা লোহিত রক্তকণিকা উত্পাদন এবং শরীরে অক্সিজেন পরিবহনের কাজ করে। কিশমিশে থাকা আয়রন রক্তাল্পতা প্রতিরোধে সাহায্য করে।
  • পটাসিয়াম মেলে কিশমিশে যা রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।
  • কালো কিশমিশে পাওয়া অ্যান্টিঅক্সিডেন্ট, বিশেষ করে কোয়ারসেটিন এবং ক্যাটেচিনের মতো ফ্ল্যাভোনয়েড, রক্ত ​​সঞ্চালন উন্নত করে, প্রদাহ কমিয়ে এবং রক্তচাপ ও কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হার্ট ভালো রাখে। হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমাতে পারে কিশমিশ।
  • ভেজানো কালো কিশমিশ ডায়েটারি ফাইবারের একটি ভালো উৎস, যা হজমে সাহায্য করে এবং নিয়মিত মলত্যাগে সহায়তা করে। উপকারী অন্ত্রের ব্যাকটেরিয়া বৃদ্ধির মাধ্যমে কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে সাহায্য করে কিশমিশ।
  • কালো কিশমিশে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে, যা শক্তিশালীরাখে হাড়। নিয়মিত ভেজানো কালো কিশমিশ খেলে অস্টিওপোরোসিসের মতো হাড়ের ব্যাধি প্রতিরোধ করা সম্ভব হয়।
  • কালো কিশমিশে পাওয়া যায় ভিটামিন সি, ভিটামিন বি ৬ এবং জিঙ্ক সহ আরও নানা উপকারী উপাদান। এগুলো রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করতে এবং অসুস্থতার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া 

Related Articles