ভিয়েতনামের সাবেক স্বাস্থ্যমন্ত্রীর ১৮ বছরের কারাদণ্ড

ভিয়েতনামের সাবেক স্বাস্থ্যমন্ত্রীর ১৮ বছরের কারাদণ্ড

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: ভিয়েতনামের সাবেক স্বাস্থ্যমন্ত্রী এনগুইয়েন থান লংকে ১৮ বছর কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। করোনা মহামারি চলাকালে টেস্টিং কিট ক্রয় সংক্রান্ত দুর্নীতিতে জড়িত থাকার অপরাধ প্রমাণিত হওয়ায় তাকে এই শাস্তি দেওয়া হয়েছে। লং এর পাশাপাশি আরো কয়েক জন স্বাস্থ্য কর্মকর্তা ও ব্যবসায়ীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে আদালত।

করোনার সময়ে বিভিন্ন কোম্পানিকে টেস্টিং কিট আমদানির অনুমোদনের বিনিময়ে ২২ লাখ ৫০ হাজার ডলার ঘুষ নেওয়ার অভিযোগ ওঠে লং এর বিরুদ্ধে। তাছাড়া কিটগুলোর দাম বাড়াতে কর্মকর্তাদের সঙ্গে যোগসাজশেরও অভিযোগ ছিল তার বিরুদ্ধে। আদালতে এসব অভিযোগের সত্যতা প্রমাণিত হওয়ায় তাকে ১৮ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। শুক্রবার রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন লং। রায় ঘোষণার পর কারাগারে যাওয়ার আগে সাংবাদিকদের তিনি বলেন, আমি দোষ করেছি ও আমি আমার অপরাধের জন্য অনুতপ্ত।

এই কেলেঙ্কারির কেন্দ্রবিন্দুতে ছিল ‘ভিয়েত এ টেকনোলজি করপোরেশন’ নামে একটি বেসরকারি মেডিক্যাল ফার্ম। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে রাষ্ট্রীয় স্বাস্থ্য ব্যবস্থার জন্য করোনা ভাইরাস পরীক্ষার কিট তৈরি করার জন্য কর্মকর্তাদের সঙ্গে আঁতাত করে ও পরবর্তী সময়ে সেসব কিট বাড়তি দামে বিক্রি হয়েছিল।

ভিয়েত এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ফান কোক ভিয়েতকে সপ্তাহব্যাপী বিচারপ্রক্রিয়া শেষে ২৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। গত বছরের ডিসেম্বর মাসের শেষদিকে আরেকটি পৃথক বিচারে তাকে আরো ২৫ বছরের সাজা দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *