ভূমিকম্পে মৃতের সংখ্যা ৪১ হাজার ছাড়াল

ভূমিকম্পে মৃতের সংখ্যা ৪১ হাজার ছাড়াল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়েছে। ভূমিকম্পের এক সপ্তাহের বেশি সময় পার হলেও মৃত্যু সংখ্যা বেড়েই চলছে। লাশের মিছিলে প্রতিদিন যোগ হচ্ছে নতুন নতুন লাশ।

তুর্কি কর্তৃপক্ষ বলছে, দেশটিতে নিহিতের সংখ্যা বেড়ে হয়েছে, ৩৫ হাজার ৪১৮ জন। অন্যদিকে সিরিয়া সরকার এবং জাতিসংঘ জানিয়েছে, সিরিয়ায় পাঁচ হাজার ৮০০ জনেরও বেশি মানুষ মারা গেছে। দুই দেশ মিলিয়ে বর্তমানে মৃতের সংখ্যা, ৪১ হাজার ২১৮ জন। ভূমিকম্পের নয় দিন পর, তুরস্ক থেকে বাব আল-সালাম ক্রসিং দিয়ে জাতিসংঘ উত্তর-পশ্চিম সিরিয়ায় ত্রাণ পাঠানো শুরু করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা তুরস্কের ভূমিকম্পকে শতাব্দীর সবচেয়ে ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগ হিসেবে বর্ণনা করছে। জাতিসংঘ আশ্রয়, স্বাস্থ্যসেবা এবং খাদ্যসহ প্রায় ৫ মিলিয়ন সিরিয়ানদের জন্য ৩৯৭ মিলিয়ন ডলার সাহায্যের জন্য আবেদন করছে।

এদিকে ১৪ ফেব্রুয়ারী গতকাল মঙ্গলবার দক্ষিণ তুরস্কের ইস্কেন্ডারুন শহরের একটি অস্থায়ী শিবিরে ত্রাণসামগ্রী পাওয়ার জন্য গৃহহীন মানুষ জড়ো হয়। এক সপ্তাহ আগে তুরস্ক এবং সিরিয়ায় আঘাত হানা ভূমিকম্পে হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। তাঁবু বা গরম খাবারের জন্য রাস্তায় লাইন ধরে দাঁড়িয়ে আছে বহু মানুষ। তাদের কাছে নিরাপদ খাবার পানি নেই, বিদ্যুৎ নেই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা আশঙ্কা করছে, এই পরিস্থিতিতে ভূমিকম্পের হাত থেকে বেঁচে যাওয়া আরো অনেক মানুষের মৃত্যু হতে পারে। তাদের অনুমান, তুরস্ক এবং সিরিয়াজুড়ে আড়াই কোটিরও বেশি মানুষ এই ভূমিকম্পের শিকার হয়েছেন।

  • সূত্র: আল জাজিরা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *