মধ্য গাজার দিকে এগুচ্ছে ইসরায়েলি বাহিনী, পালাচ্ছেন হাজার হাজার ফিলিস্তিনি

মধ্য গাজার দিকে এগুচ্ছে ইসরায়েলি বাহিনী, পালাচ্ছেন হাজার হাজার ফিলিস্তিনি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ফিলিস্তিনের মধ্য গাজায় কয়েকটি শরণার্থী শিবিরের দিকে ইসরায়েলি সেনারা অগ্রসর হওয়ায় হাজার হাজার মানুষ সেখান থেকে পালিয়েছে। আনুমানিক ১ লাখ ৫০ হাজার ফিলিস্তিনি মধ্য গাজা থেকে পালাতে বাধ্য হচ্ছে। জাতিসংঘ বলেছে, ইসরায়েলি বাহিনী সেখানে শরণার্থী শিবিরের দিকে অগ্রসর হচ্ছে।

প্রত্যক্ষদর্শীরা ও হামাস জানিয়েছে- ইসরায়েলি ট্যাঙ্কগুলো বুরেজ ক্যাম্পের পূর্ব দিকে পৌঁছেছে। ইসরায়েলের সামরিক বাহিনী সম্প্রতি সেখানকার বুরেজ এবং কাছাকাছি নুসিরাত ও মাগাজি ক্যাম্প লক্ষ্য করে তাদের আক্রমণ আরও বাড়িয়েছে। খবর-বিবিসি

ইসরায়েলি সামরিক বাহিনী মধ্য গাজাজুড়ে বিস্তৃত একটি এলাকা খালি করার আহ্বান জানিয়েছে যার মধ্যে বুরেজ ও নুসিরাত আশ্রয় শিবির রয়েছে। এ এলাকার প্রায় ৯০ হাজার বাসিন্দা এবং ৬১ হাজার বাস্তুচ্যুত লোককে দেইর আল-বালাহ শহরে দক্ষিণ দিকে সরে যেতে বলেছে ইসরায়েল।

হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে- বৃহস্পতিবার ইসরায়েলি বোমা হামলায় গাজায় ২০ জন নিহত হয়েছে।

৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাসের হামলার মধ্য দিয়ে যুদ্ধের সূত্রপাত হয়। ওই দিন হামাসের হামলায় ১ হাজার ২০০ ইসরায়েলি নিহত হয় যাদের অধিকাংশই বেসামরিক নাগরিক। এছাড়া ২৪০ জনকে জিম্মি করা হয়। এরপর থেকে গাজায় হামলা চালায় ইসরায়েল। গাজায় এখন পর্যন্ত ২১ হাজার ৩০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে যার বেশিরভাগই শিশু ও নারী।

ইসরায়েল বলছে, তারা নতুন করে আরও ২০০ লক্ষ্যবস্তুতে বিমান ও বোমা হামলা চালিয়েছে। এর মধ্যে গাজা উপত্যকার উত্তর, মধ্যবর্তী এলাকা রয়েছে। দক্ষিণে খান ইউনিসও ছিল ইসরায়েলি হামলার প্রধান কেন্দ্রস্থল।

গাজায় মানবিক সহায়তা বাড়ানোর শর্তে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে গৃহীত প্রস্তাবের পরও হামলা থামায়নি দখলদাররা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *