মরক্কোয় শেষ হলো ইসলামি মুদ্রা ও পাণ্ডুলিপি প্রদর্শনী

মরক্কোয় শেষ হলো ইসলামি মুদ্রা ও পাণ্ডুলিপি প্রদর্শনী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মরক্কোর রাজধানী রাবাতে ইসলামি মুদ্রা ও পাণ্ডুলিপির প্রদর্শনী আনুষ্ঠানিকভাবে সম্পন্ন হয়েছে। গত ২১ ডিসেম্বর ‘ইসলামিক ওয়ার্ল্ড এডুকেশনাল, সায়েন্টিফিক অ্যান্ড কালচারাল অর্গানাইজেশন’-এর সহযোগিতায় চার দিনব্যাপী এই প্রদর্শনের আয়োজন করে সৌদি আরবের কিং আবদুল আজিজ পাবলিক লাইব্রেরি (কেএপিএল)। খবর আরব নিউজ-এর।

আইসিইএসসিওর প্রধান পরিচালক সালেম বিন মুহাম্মদ আল-মালিক এ আয়োজনটি উদ্বোধন করেন। আইসিইএসসিওর মন্ত্রী পর্যায়ের বৈঠকের পাশাপাশি এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুসলিম দেশগুলোর ৫৮ প্রতিনিধি।

সৌদি আরবের কিং আবদুল আজিজ পাবলিক লাইব্রেরির (কেএপিএল) প্রধান পরিচালক প্রিন্স বান্দার আল মুবারক বলেন, এই প্রদর্শনীর মাধ্যমে লাইব্রেরির সবচেয়ে গুরুত্বপূর্ণ পাণ্ডুলিপি ও মুদ্রা প্রদর্শন করা হয়েছে। এর মাধ্যমে মুসলিম দেশগুলোর প্রাচীন ইতিহাস প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে।

তিনি বলেন, প্রদর্শনীতে বিভিন্ন মুসলিম দেশ থেকে সংগৃহীত দুর্লভ ৫০টি মুদ্রা ছাড়াও সোনা, রুপা ও ব্রোঞ্জের মুদ্রা রয়েছে। তা ছাড়া উমাইয়া, আব্বাসি, আন্দালুস, ফাতিমি, আইয়ুবি, আতাবেক, সেলজুক ও মামলুক যুগের অনেকে দুর্লভ সামগ্রীও রয়েছে।

এছাড়া এতে সপ্তম শতাব্দীতে খলিফা আব্দুল মালিক বিন মারওয়ানের শাসনামলে তৈরি সোনার দিনার ও মক্কা দিনার আছে। রাবাতে অনুষ্ঠিত মন্ত্রী পর্যায়ের এই বৈঠকের প্রধান লক্ষ্য হলো, আন্তর্জাতিক জ্ঞান সূচকে মুসলিম দেশগুলোর কর্মদক্ষতার উন্নতির প্রক্রিয়া এবং শিক্ষা, বৈজ্ঞানিক গবেষণা, প্রযুক্তি ও উদ্ভাবন পারস্পরিক আলোচনা করা। প্রাচীন মুদ্রা ও পাণ্ডুলিপি প্রদর্শনীর পাশাপাশি এতে সৌদির চলমান কফি বছর নিয়ে একটি পর্ব আছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *