মাথা উঁচু করে দাঁড়াচ্ছে ইতালি

মাথা উঁচু করে দাঁড়াচ্ছে ইতালি

মাথা উঁচু করে দাঁড়াচ্ছে ইতালি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম :: মৃত্যু কমাতে সক্ষম হচ্ছে ইতালি। বলা যায়, মাথা উঁচু করে দাঁড়াচ্ছে দেশটি। করোনা ভাইরাস সংক্রমণে ইতোমধ্যে হাজার হাজার মানুষের প্রাণ কেড়ে নিয়েছে।

ইউরোপ থেকে আসছে আশার খবর। চীনে প্রাদুর্ভাব শুরু হলেও করোনায় সবচেয়ে বিপর্যস্ত দেশগুলোর একটি ইতালি। তবে দেশটি লকডাউন ঘোষণা করার পর প্রায় দুই মাসের মধ্যে রোববার একদিনে সবচেয়ে কম মৃত্যু দেখেছে। ইতালির সিভিল প্রটেকশন এজেন্সি জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনায় প্রাণ হারিয়েছেন ১৭৪ জন।

করোনার সংক্রমণ অনেকটা কমেছে ইতালিতে। গতকালও দেশটিতে করোনায় ৪৭৪ জনের মৃত্যু হলেও আজ তা নেমে হয়েছে ১৭৪ জন। গত ১০ মার্চের পর ইতালিতে করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে এত কম মানুষের মৃত্যু হয়নি। সেই হিসাবে প্রায় দুই মাসে এই সংখ্যা সর্বনিম্ন।

শুধু করোনার সংক্রমণে রেকর্ড সর্বনিম্ন মৃত্যু নয় আক্রান্ত হিসেবে শনাক্ত রোগীর সংখ্যাও অনেকটা কমেছে ইতালিতে। গত শনিবার দেশটিতে আক্রান্ত হিসেবে শনাক্তের সংখ্যা ছিল ১ হাজার ৯০০ জন। এর আগে শুক্রবার তা ছিল ২ হাজারের বেশি। কিন্তু রোববার আক্রান্ত বেড়েছে ১ হাজার ৩৮৯ জন।

ইতালিতে করোনার প্রাদুর্ভাবে প্রথম মৃত্যু হয় গত ২১ ফেব্রুয়ারি। এরপর মহামারি কোভিড-১৯ রোগে দেশটিতে প্রাণ হারিয়েছেন ২৮ হাজার ৮৮৪ জন। যা যুক্তরাষ্ট্রের ৬৮ হাজারের পর দ্বিতীয় সর্বোচ্চ। দেশটির সিভিলি প্রটেকশন এজেন্সি তাদের হালনাগাদ পরিসংখ্যানে এই তথ্য দিয়েছে।

এছাড়া ইতালিতে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্তের সংখ্যা এখন ২ লাখ ১০ হাজার ৭১৭ জন। যা গোটা বিশ্বে আক্রান্তের দিক দিয়ে তৃতীয় সর্বোচ্চ। সাড়ে ১১ লাখ আক্রান্ত নিয়ে সবার উপরে রয়েছে যুক্তরাষ্ট্র। এদিকে দ্বিতীয় সর্বোচ্চ শনাক্ত রোগীর সংখ্যা ইউরোপের আরেক দেশ স্পেনে; ২ লাখ ৪৭ হাজারের কিছু বেশি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *