মাদকাসক্তদের সুস্থ জীবনে ফেরাতে আলেমদের ভূমিকা রাখতে হবে: মুফতি হাফিজুদ্দীন দা. বা.

মাদকাসক্তদের সুস্থ জীবনে ফেরাতে আলেমদের ভূমিকা রাখতে হবে: মুফতি হাফিজুদ্দীন দা. বা.

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মাদকাসক্ত ব্যক্তিদের সহমর্মিতা ও উদারতার সঙ্গে আপন করে নেওয়ার আহ্বান জানিয়েছেন দেশের বিশিষ্ট আলেম ও জামিয়া শারইয়‍্যাহ মালিবাগ মাদ্রাসার নায়েবে মুহতামিম শায়খ মুফতি হাফিজুদ্দীন দা. বা.।

সোমবার (৭ অক্টোবর) রাজধানীর রামপুরায় অবস্থিত জামিয়াতুল আস’আদ আল-ইসলামিয়া মিলনায়তনে মাদানী মজলিস বাংলাদেশের ব্যবস্থাপনায় ‘মদ ও নেশার কুফল এবং প্রতিকার’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মুফতি হাফিজুদ্দীন বলেন, মাদকাসক্ত ব্যক্তিদের ঘৃণা না করে পাশে থাকতে হবে। তাদের কাছে মমতার মাধ্যমে দ্বীনের দাওয়াত নিয়ে যেতে হবে। তাদেরকে আপন করে দাওয়াত দিতে হবে। এতে করে তারা বিগড়াবে না, বরং নিজেদের ভুল বুঝতে পেরে সুপথে ফিরে আসবে।

ইমাম-খতিব ও আলেমদের এ ব্যাপারে উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়ে বিশিষ্ট এই আলেম বলেন, নবীর উত্তরসূরি হিসেবে সমাজের সবার বিষয়ে আলেমদের দায়িত্ব রয়েছে। প্রতিটি এলাকায় মাদকাসক্তদের ব্যাপারে ইমাম-খতিবরা খোঁজ নিয়ে তাদের সংশোধনের চেষ্টা চালাতে হবে। তবে এ ক্ষেত্রে কঠোরতা করা যাবে না, সহমর্মিতা ও উদারতার সঙ্গেই তাদের সঠিক পথে আনতে হবে।

অনুষ্ঠানে দেশের বিশিষ্ট আলেম, সমাজকর্মী ও সিনিয়র সাংবাদিকরা আলোচনা করেন। রামপুরার বিভিন্ন মসজিদের ইমাম-খতিব, মাদ্রাসার ছাত্র-শিক্ষক ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।