মাদরাসা পরিচালনায় আল্লাহর উপর ভরসা রাখুন: মুফতি সালমান মানসুরপুরী

মাদরাসা পরিচালনায় আল্লাহর উপর ভরসা রাখুন: মুফতি সালমান মানসুরপুরী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: মসজিদ, মাদরাসাসহ সকল দ্বীনি প্রতিষ্ঠান পরিচালনা করতে আল্লাহ তা’আলার উপর পরিপূর্ণ আস্থা ও ভরসা রাখার আহ্বান জানিয়েছেন শাইখুল ইসলাম হুসাইন আহমাদ মাদানি রহ. এর সুযোগ্য দৌহিত্র, ভারতের দারুল উলুম দেওবন্দের মুফতি ও মুহাদ্দিস আওলাদে রাসূল, সায়্যিদ মুফতি মুহাম্মাদ সালমান মানসুরপুরী।

রোববার (৮ অক্টোবর) সিলেটের জামিয়া ইসলামিয়া আরাবিয়া শামিমাবাদ মাদ্রাসায় আয়োজিত এক তারবিয়াতি মজলিসে তিনি এ আহ্বান জানান।

মাদ্রাসার মুহতামিমদের উদ্দেশ্যে এই আওলাদে রাসূল বলেন, মাদ্রাসা চালানোর জন্য কখনো নির্দিষ্ট কারো প্রতি মুখাপেক্ষী হবেন না। সবসময় আল্লাহ তাআলার উপর ভরসা করবেন। তবে শুধু ভরসা করে হাত গুটিয়ে বসে থাকলেই চলবে না। দ্বীনী প্রতিষ্ঠানের সাহায্যের জন্য সাধারণ মানুষের দ্বারস্থ হতে হবে। তাদেরকে অনুদানের জন্য উৎসাহ দিতে হবে। এই দৃঢ় বিশ্বাস রাখতে হবে যে, দিন শেষে আল্লাহ চাইলেই বান্দা কেবল দান করতে পারে।

দারুল উলুম দেওবন্দের মূলনীতির কথা স্মরণ করিয়ে দিয়ে দারুল উলুম দেওবন্দের মুফতি ও মুহাদ্দিস সালমান মানসুরপুরী বলেন, হুজ্জাতুল ইসলাম কাসেম নানুতুবী (রহ.) দেওবন্দের জন্য যে আটটি মূলনীতি তৈরি করেছিলেন তার মধ্যে এটিও অন্যতম যে, মাদ্রাসা চালানোর জন্য কখনো নির্দিষ্ট কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের উপর নির্ভর করা যাবে না। সব সময় আল্লাহ তা’আলার উপর ভরসা করে জনসাধারণের আর্থিক সহযোগিতার মাধ্যমে প্রতিষ্ঠান চালিয়ে নিতে হবে।

এই মূলনীতির ব্যাখ্যা করতে গিয়ে শাইখুল ইসলাম হুসাইন আহমাদ মাদানি রহ. এর এই দৌহিত্র বলেন, যদি একজনের দানের উপর মাদ্রাসা চলে, তাহলে মাদ্রাসা তার স্বকীয়তা হারাতে পারে, মাদ্রাসার ভেতরকার নিয়মনীতির উপর অনাকাঙ্ক্ষিত হস্তক্ষেপ পড়তে পারে। অথবা দাতার মানসিক অবস্থার পরিবর্তন হয়ে গেলে সে অনুদান বন্ধ করে দিতে পারে। অনুদানের অভাবে তখন মাদ্রাসাও বন্ধ হয়ে যেতে পারে। তাই কখনো নির্দিষ্ট কোনো আর্থিক দাতার উপর ভরসা করে বসে থাকা উচিত হবে না।

তিনি আরও বলেন, যারা দ্বীনী প্রতিষ্ঠানের জন্য শ্রম ব্যয় করছেন, কেয়ামত পর্যন্ত আল্লাহ তা’আলা আপনাদের সহযোগী হবেন। আপনি কায়ীক পরিশ্রমের দ্বারা দ্বীনের খেদমত করতে পারেন অথবা আর্থিকভাবেও দ্বীনী প্রতিষ্ঠানের সাথে যুক্ত থাকতে পারেন। আখিরাতে আল্লাহ তা’আলা আপনার যথাযোগ্য পুরস্কার প্রদান করবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *