মার্কিন দূতাবাস ও জাতিসংঘের বিবৃতি প্রত্যাহারের অনুরোধ তথ্যমন্ত্রীর

মার্কিন দূতাবাস ও জাতিসংঘের বিবৃতি প্রত্যাহারের অনুরোধ তথ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ঢাকাস্থ মার্কিন দূতাবাস এবং জাতিসংঘের স্থানীয় অফিস যে বিবৃতি দিয়েছে তা অনভিপ্রেত ও দুঃখজনক। এই বিবৃতি সরকার প্রত্যাখ্যান করছে। একইসঙ্গে মার্কিন দূতাবাস ও জাতিসংঘের ঢাকা অফিসকে এই বিবৃতি প্রত্যাহারের জন্য অনুরোধ করছে।  মঙ্গলবার সচিবালয়ে তথ্যমন্ত্রী নিজ দফতরে সংক্ষিপ্ত প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন।

তিনি বলেন, ‘আমরা সরকারের পক্ষ থেকে মার্কিন সরকার এবং জাতিসংঘের সদর দফতরকে লিখিতভাবে এই বিবৃতির প্রতিবাদ জানাবো। বিবৃতিতে তারা উল্লেখ করেছেন যে, ঢাকায় আন্দোলনরত স্কুলের শিক্ষার্থীদের ওপর বর্বরোচিত হামলা হয়েছে। এই বক্তব্য সঠিক নয়। কোমলমতি শিশুদের সহপাঠীর মৃত্যুতে প্রধানমন্ত্রী দুঃখ পেয়েছেন, কষ্ট পেয়েছেন, মর্মাহত হয়েছেন। একইসঙ্গে এই কোমলমতি শিশুরা যখন নিরাপদ সড়কের দাবিতে গণপরিবহনের কাগজপত্র চেক করছিল তখন পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছিল তাদের পাহারা দেওয়ার জন্য এবং তাদের নিরাপদ রাখার জন্য। পুলিশ সে দায়িত্ব পালন করেছে। প্রশাসন একসঙ্গে পাহারা দিয়ে রেখেছেন। নমনীয় মনোভাব দেখানোর নির্দেশও দেওয়া হয়েছিল। মন্ত্রী বলেন, শিশুদের ওপর হামলার কোনও ঘটনা ঘটেনি।

বাংলাদেশের কোনও গণমাধ্যমে এ ধরনের কোনও খবর প্রচার করা হয়নি। শিক্ষার্থীদের ৯ দফা দাবি সরকার পর্যায়ক্রমে বাস্তবায়নও শুরু করেছে। এরই মধ্যে বাইরে থেকে কিছু লোক উসকানি দিয়ে শিশুদের কাঁধে বন্দুক রেখে ফায়দা লোটার চেষ্টা করেছে। সরকার তাদের চিহ্নিত করেছে। এরই একপর্যায়ে দুষ্কৃতকারীরা আওয়ামী লীগের অফিসে হামলা চালায়। পরিস্থিতি সামাল দিতে উসকানিদাতাদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। কিন্তু শিশুদের ওপর কোনও আক্রমণ করা হয়নি। এমন মুহূর্তে মার্কিন দূতাবাস এবং জাতিসংঘের ঢাকা অফিস কর্তৃক দেওয়া বিবৃতি দুঃখজনক।

তিনি বলেন, এই বিবৃতি শিষ্টাচারবহির্ভূত। তারা বিবৃতিতে যা বলেছে তাতে রাস্তার ভিন্ন চিত্রায়ণ তুলে ধরা হয়েছে। ভিন্ন চিত্রায়ণ করবেন না। সরকার নিরাপদ সড়ক নিশ্চিত করার চেষ্টা করছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *