মার্কিন হামলায় সিরিয়ার মসজিদ ধ্বংস

মার্কিন হামলায় সিরিয়ার মসজিদ ধ্বংস

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সিরিয়ায় একটি মসজিদ ধ্বংস করে দিয়েছে মার্কিন নেতৃত্বাধীন জোট। জানা যায়, সিরিয়ার হাজিন শহরে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) ব্যবহৃত বলে কথিত এই মসজিদ ধ্বংস করেছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনী।

১৫ ডিসেম্বর শনিবার ধ্বংস করা মসজিদটি আইএসের কমান্ড ও কন্ট্রোল সেন্টার হিসেবে ব্যবহৃত হতো বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

ইউফ্রেতিস (ফোরাত) নদীর পূর্ব পাশে আইএসের দখলে অবশিষ্ট যে ছিটমহলগুলো আছে তার মধ্যে হাজিন সবচেয়ে বড় শহর। আইএসকে নিশ্চিহ্ন করতে যুক্তরাষ্ট্র সমর্থিত কুর্দি মিলিশিয়াদের নেতৃত্বাধীন বাহিনী সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) বেশ কয়েক মাস ধরে ওই এলাকায় লড়াই করছে।

মার্কিন জোট বাহিনী জানিয়েছে, ভারী অস্ত্রে সজ্জিত আইএসের ১৬ যোদ্ধা মসজিদটিকে ঘাঁটি হিসেবে ব্যবহার করছিল। এক বিবৃতিতে মার্কিন সামরিক বাহিনী বলেছে, এই আক্রমণে ক্রমেই হুমকি হয়ে ওঠা ওই সন্ত্রাসীরা নিহত হয়েছে, এতে আইএসআইএসের (ইসলামিক স্টেট) আরেকটি প্রাণঘাতী অভিযান সক্ষমতাকে লড়াইয়ের ময়দান থেকে মুছে দেওয়া গেছে।

পূর্ব দিয়ের আল জোর প্রদেশে চালানো এই আক্রমণের মুখপাত্র লিলওয়া আল আব্দাল্লাহ শুক্রবার জানিয়েছেন, জোট বাহিনী শিগগিরই হাজিনের দখল নিবে। গত বছর রাশিয়া সমর্থিত সিরীয় সেনাবাহিনী ও যুক্তরাষ্ট্র সমর্থিত এসডিএফের অভিযানের মুখে সিরিয়ায় নিজের দখলকৃত অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ হারিয়েছে ইসলামিক স্টেট (আইএস)।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *