মালয়েশিয়ায় ১৬টি শরিয়া আইন বাতিল

মালয়েশিয়ায় ১৬টি শরিয়া আইন বাতিল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম :  মালয়েশিয়ার কেলানতান রাজ্যে প্রচলিত ১৬টি শরিয়া আইন অসাংবিধানিক ঘোষণা করেছেন দেশটির আদালত।

শুক্রবার (৯ ফেব্রুয়ারি) এক রায়ে এ ঘোষণা দেন দেশটির শীর্ষ আদালত।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে এ রায়কে তাৎপর্যপূর্ণ বলা হয়েছে। পাশাপাশি এ রায় মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটির অন্যান্য রাজ্যের শরিয়া আইনগুলোতেও প্রভাব ফেলতে পারে বলে জানানো হয়েছে।

ফেডারেল আদালতের ৯ সদস্যের একটি বেঞ্চের সংখ্যাগরিষ্ঠের সিদ্ধান্তের ভিত্তিতে কেলানতান রাজ্যের ১৬টি শরিয়া অপরাধ আইনকে “অকার্যকর এবং অবৈধ” বলে ঘোষণা করা হয়। এর মধ্যে পুরুষদের সমকামিতা, জুয়া, যৌন হয়রানি এবং উপাসনালয়কে অপবিত্র করার আইনও আছে।

মালয়েশিয়ার আইন পরিচালিত হয় পৃথক দুই ধারায়। ইসলামি ফৌজদারি ও পারিবারিক আইনগুলো মুসলিমদের ক্ষেত্রে প্রযোজ্য হয়, এর সঙ্গে রয়েছে ধর্মনিরপেক্ষ আইন। রাজ্যের আইনসভাগুলো ইসলামি আইন প্রণয়ণ করে থাকে। আর ধর্মনিরপেক্ষ আইনগুলো মালয়েশিয়ার পার্লামেন্ট কর্তৃক প্রণীত হয়।


আরও পড়ুন: উগান্ডার মানুষ ইসলামি শরিয়াহ আইনে বেশি সন্তুষ্ট


মালয়েশিয়ার প্রধান বিচারপতি টেংকু মাইমুন তুয়ান মাত বলেছেন, “এসব আইন প্রণয়ণ করার কোনো কর্তৃত্ব কেলানতান রাজ্যের নেই। এসব বিষয়ে আইন প্রণয়ণের ক্ষমতা রয়েছে পার্লামেন্টের।”

মালয়েশিয়ার উত্তরাঞ্চলীয় রাজ্য কেলানতান থাইল্যান্ডের দক্ষিণ সীমান্তবর্তী। রাজ্যটির ক্ষমতাসীন দল “মালয়েশিয়া ইসলামিক পার্টি” (পিএএস) কঠোর ইসলামি শরিয়া আইন প্রবর্তনের পক্ষে।

রক্ষণশীল ইসলামের কট্টর অবস্থানে থাকার জন্য পরিচিত এই দলটি। সাম্প্রতিক বছরগুলোতে মালয়েশিয়ার সংখ্যাগরিষ্ঠ মালয় মুসলমানদের মধ্যে পিএএস ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। যা প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের জন্য চ্যালেঞ্জের বলে মনে করা হচ্ছে। পার্লামেন্টে একক দল হিসেবে সবচেয়ে বেশি আসন রয়েছে পিএএসের।

উল্লেখ্য, কেলানতানে ২০২১ সালে কার্যকর হয়েছিল এসব শরিয়া আইন। রাজ্যের একজন আইনজীবী এবং তার মেয়ে আইনগুলোর সাংবিধানিক ভিত্তি চ্যালেঞ্জ করে মামলা দায়ের করেন। রক্ষণশীল মুসলিমদের মধ্যে আলোড়ন সৃষ্টি করেছিল মামলাটি। মালয়েশিয়ায় ইসলাম বা শরিয়া আইনকে এই মামলা দূর্বল করতে পারে বলে আশঙ্কা ছিল তাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *